যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাসের প্রাদুর্ভাব

সারা বিশ্বে উদ্বেগ, অনেক দেশের বিমান চলাচল বন্ধ

আজাদী অনলাইন | সোমবার , ২১ ডিসেম্বর, ২০২০ at ১১:৩৭ অপরাহ্ণ

যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাসের প্রাদুর্ভাব হওয়ায় গোটা বিশ্বে নতুন করে উদ্বেগ ছড়িয়ে পড়েছে।
এ কারণে যুক্তরাজ্যের সঙ্গে এরই মধ্যে সাময়িকভাবে বিমান চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নেদারল্যান্ডস, বেলজিয়াম, ইতালিসহ ইউরোপের একাধিক দেশ।
মহামারীর মধ্যেই করোনাভাইরাসের অতি সংক্রামক নতুন ‘রূপ’-এর প্রাদুর্ভাব নিয়ে উদ্বেগের কারণে যুক্তরাজ্যের ফ্লাইট আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত। সৌদি আরবও এরই মধ্যে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট সাময়িকভাবে বন্ধ করেছে।
এছাড়া, সড়ক এবং সমুদ্রপথেও সৌদি আরবে প্রবেশ এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। পরে তা আরও বাড়ানোও হতে পারে।
ওদিকে, ভারত আপাতত ২৩-৩১ ডিসেম্বর পর্যন্ত যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। যুক্তরাজ্য ভ্রমণেও জারি হয়েছে নিষেধাজ্ঞা। বিডিনিউজ
আগামী ৩১ ডিসেম্বর রাত প্রায় ১২টা পর্যন্ত যুক্তরাজ্য থেকে কোনো বিমান ভারতে প্রবেশ করতে পারবে না। আবার ভারত থেকেও কোনো বিমান যুক্তরাজ্যে যাবে না।
ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাসের প্রাদুর্ভাব হওয়ার পর থেকেই বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা শুরু হয়েছিল। পরিস্থিতির গুরুত্ব বিবেচনায় যুক্তরাজ্যের সঙ্গে আপাতত বিমান চলাচল বন্ধ করতে কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। এরপরই সোমবার চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়েছে বিমান পরিষেবা মন্ত্রণালয়।
আগামীকাল মঙ্গলবার রাত ১১টা ৫০ মিনিটে এ নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে। তার আগ পর্যন্ত যুক্তরাজ্য থেকে ভারতে পৌঁছানো যাত্রীদের বিমানবন্দরে বাধ্যতামূলকভাবে আরটিপিসিআর পরীক্ষা করতে হবে।
গত শনিবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও বিজ্ঞানীরা দেশটিতে করোনাভাইরাসের একটি নতুন রূপ শনাক্তের কথা ঘোষণা করে এ ধরনটি ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে জানান।
তাছাড়া, করোনাভাইরাসের নতুন ধরনটি কেবল যুক্তরাজ্যেই নয় আরও কয়েকটি দেশেও দেখা গেছে। এ মাসের শুরুতে নেদারল্যান্ডসে পরীক্ষায় ঠিক একই ধরনের ভাইরাসের স্ট্রেইন পাওয়া গেছে।
অস্ট্রেলিয়াও আজ সোমবার (২১ ডিসেম্বর) করোনাভাইরাসের অতি-সংক্রামক নতুন ধরনের প্রাদুর্ভাবের কথা জানিয়েছে।
যুক্তরাজ্য থেকে অস্ট্রেলিয়ায় যাওয়া দুইজনের দেহে এ ভাইরাস শনাক্ত হয়েছে। ইতালিতেও করোনাভাইরাসের একইরকম নতুন ধরন দেখা গেছে বলে শোনা যাচ্ছে।
এরই প্রেক্ষাপটে সৌদি আরব সেদেশে আপাতত সমস্ত আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ রেখেছে বলে জানিয়েছে ‘দ্য ডন’ পত্রিকা।
তবে যে আন্তর্জাতিক ফ্লাইটগুলো এরই মধ্যে সৌদি আরবে রয়েছে সেগুলোর ক্ষেত্রে এই স্থগিতাদেশ প্রযোজ্য হবে না। ঐ ফ্লাইটগুলো সৌদি আরব ছেড়ে যেতে পারবে বলে জানানো হয়েছে খবরে।

পূর্ববর্তী নিবন্ধকরোনায় সাতকানিয়ার মানবিক চিকিৎসক হাসানের মৃত্যু
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা