যাদের স্বপ্ন ও লক্ষ্য আছে তারাই হতে পারে উদ্যোক্তা

দক্ষিণ কোরিয়ায় ইপিএস এওয়ার্ড প্রদান

অসীম বিকাশ বড়ুয়া, সিউল (দক্ষিণ কোরিয়া) থেকে  | মঙ্গলবার , ১৭ নভেম্বর, ২০২০ at ১২:৫১ পূর্বাহ্ণ

দক্ষিণ কোরিয়াতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের জনপ্রিয় সংগঠন ‘ইপিএস বাংলা কমিউনিটির’ উদ্যোগে রাজধানী সিউলের অন্তর্গত কোরিয়া ফরেন ওয়ার্কার্স সাপোর্ট সেন্টারে ইপিএস এওয়ার্ড ও উদ্যোক্তা প্রোগ্রাম ২০২০ অনুষ্ঠিত হয় গত ১৫ নভেম্বর রবিবার।
স্থানীয় সময় সকাল ১১টার দিকে আগত অতিথিদের করোনাকালীন সমস্ত নিয়ম মেনে তাপমাত্রা পরিমাপ ও স্যানিটাইজেশন সহ মাস্ক পরিধান ও নিরাপদ দূরত্বে আসন বিন্যাস করে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করার মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। পরে বাংলাদেশ এবং কোরিয়ার জাতীয় সংগীত গাওয়ার মাধ্যমে দুই দেশের প্রতি সম্মান প্রদর্শন করা হয়।
অনুষ্ঠানের প্রথম পর্বের সঞ্চালনা করেন মো. নূর আলম মোল্লা ও মো. ইমরান বাদশা।
বক্তব্য রাখেন হানপাস রেমিটেন্সের হোসাইন মোমিন, সুমাইটেক-এর সত্ত্বাধিকারী সফল নারী উদোক্তা রিপা আর জাহান। তারা বলেন, “উদ্যোক্তা সবাই হতে পারে না। যাদের স্বপ্ন এবং লক্ষ্য আছে পারে তারাই।”
পরবর্তীতে কোরিয়ার শ্রম আইন নিয়ে বিশদভাবে আলোচনা করেন কোরিয়া ফরেন সাপোর্ট সেন্টারের প্রতিনিধি জান খিয়োজাং।আলোচনার শুরুতে তিনি উপস্থিত সকলকে সেন্টারের পক্ষ থেকে উপহার সামগ্রী প্রদান করেন।
করতালি এবং প্রশ্ন-উত্তরের মাধ্যমে ইপিএস কর্মীদের জন্য অতি গুরুত্বপূর্ণ শ্রম আইন বিষয়ক আলোচনা সেশন শেষ হয়।
বাংলাদেশ থেকে উদোক্তা অনুষ্ঠানে লাইভ টেলিকনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন উইমেন্স এন্ড ই-কমার্সের প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা।
তিনি বলেন, “দেশে গিয়ে প্রবাসীরা যেকোনো উদ্যোগ নিলে সরকার সহযোগিতা করার জন্য বসে আছে কারণ প্রবাসীদের থেকে সত্যিকার দেশপ্রেমিক আর কেউ নেই।”
এরপর শুরু হয় মো. সালেহ আকরামের নরসিংদীর ঐতিহ্যবাহী বাবুরহাট নিয়ে উদোক্তা বিষয়ক চমৎকার প্রেজেন্টেশন পর্ব।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে এওয়ার্ড প্রদান প্রোগ্রাম পরিচালনা করেন নয়ন কুমার দে।
ইপিএস বাংলা কমিউনিটির পক্ষ থেকে এবার বেস্ট ইপিএস পার্সন, বেস্ট রেমিটেন্স সেন্ডার, বেস্ট ইপিএস উদোক্তা এই তিনটি ক্যাটাগরিতে এওয়ার্ড প্রদান করা হয়।
২০২০-এর বেস্ট ইপিএস পার্সন নির্বাচিত হয়েছেন মো. ইসমাইল হোসেন ও মো. সাইফুর রহমান।

শ্রম আইন আলোচনা করছেন ফরেন সাপোর্ট সেন্টারের প্রতিনিধি জান খিয়োজাং

সর্বোচ্চ পরিমাণ রেমিটেন্স প্রেরণের জন্য বেস্ট রেমিটেন্স সেন্ডার ২০২০ নির্বাচিত হয়েছেন কাজী আমিনুল ইসলাম, বিপ্লব দত্ত, মো. এমদাদুল্লাহ।
সকল আবেদনকারীদের মধ্য থেকে ব্যবসায়ের আওতা ও পরিধি বিবেচনা করে বেস্ট ইপিএস উদ্যোক্তা ২০২০ নির্বাচিত হয়েছেন মো. ইয়ামিন ও মো. মজিবর রহমান।
উক্ত অনুষ্ঠানের স্পন্সর ও সহযোগিতায় ছিল সিউল গ্লোবাল সেন্টার, ফরেন সাপোর্ট সেন্টার, সুমাইয়া টেক, হানপাস রেমিটেন্স ও সিউল সিটি।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইপিএস বাংলা কমিউনিটির সাধারণ সম্পাদক আশিকুন নবী, জাহিদ খান, মুরাদ মেহমুদ, বাধন কাজী, কামরুল হাসান, পুষ্পক কুমার, আমিনুল ইসলাম, ফজলুর রহমান সহ অনেকে।
কমিউনিটির সভাপতি জিয়াউল হকের সমাপনী বক্তব্য এবং সকল অতিথিদের দেশীয় স্বাদের সুস্বাদু মধ্যাহ্ন ভোজন পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধক্ষমা চাইলেন সাকিব (ভিডিও সহ)
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা