ম্যানুয়ালি ভর্তির সুযোগ থাকছে না শহরে

একাদশে ভর্তি ।। সিদ্ধান্তের অপেক্ষায় ভর্তির বাইরে থাকা চট্টগ্রামের ১০ হাজার শিক্ষার্থী

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৬ অক্টোবর, ২০২০ at ১০:২৩ পূর্বাহ্ণ

তিন দফা আবেদন গ্রহণ ও ফলাফল প্রকাশের পর একাদশে ভর্তিতে মনোনীত ও নিশ্চায়নকৃত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষ হয়েছে ১৭ সেপ্টেম্বর। ভর্তি কার্যক্রম শেষে গত রোববার থেকে শুরু হয়েছে অনলাইন ক্লাসও। তবে ভর্তি হওয়া শিক্ষার্থীরা অনলাইনে ক্লাস শুরু করলেও চট্টগ্রামের প্রায় ১০ হাজার শিক্ষার্থী এখনো ভর্তির বাইরে রয়ে গেছে। অনলাইনে তিন দফা আবেদন পরবর্তী প্রকাশিত ফলাফলে ভর্তির জন্য কোনো কলেজ পায়নি এসব শিক্ষার্থী। অনলাইন ভর্তি কার্যক্রম শেষ হওয়ায় ভর্তির বাইরে থাকা শিক্ষার্থীরা আর কলেজে ভর্তির সুযোগ পাচ্ছে কী না, সুযোগ দেয়া হলে কোন পদ্ধতিতে ভর্তি হওয়া যাবে; এসব বিষয়ে এখনো অন্ধকারে তারা। সবমিলিয়ে আন্তঃশিক্ষাবোর্ডের সিদ্ধান্তের অপেক্ষায় দিন কাটছে এখনো ভর্তির বাইরে থাকা এসব শিক্ষার্থীর।
এদিকে, ভর্তির বাইরে থাকা এসব শিক্ষার্থীর বিষয়ে গতকাল সোমবার পর্যন্ত কোনো সিদ্ধান্ত জানায়নি আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। তবে গত ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটির সভায় এ বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে। সভায় অংশ নেয়া চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি আজাদীকে বলেন, ভর্তির বাইরে থাকা শিক্ষার্থীদের বিষয়ে সভায় আলোচনা হয়েছে। কোনো শিক্ষার্থী যাতে ভর্তির বাইরে না থাকে, সেটি নিশ্চিত করা হবে। কোন প্রক্রিয়ায় এসব শিক্ষার্থীকে ভর্তির সুযোগ দেয়া হবে জানতে চাইলে শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী বলেন, গ্রামাঞ্চলের কলেজগুলোতে নির্ধারিত আসনের মধ্যে শূন্য আসনের সমান সংখ্যক শিক্ষার্থী ম্যানুয়ালি ভর্তির সুযোগ দেয়া হতে পারে। অর্থাৎ শূন্য আসনগুলোতে কলেজগুলো ম্যানুয়ালি শিক্ষার্থী ভর্তি করাতে পারবে। তবে মহানগরের কলেজগুলোতে এ সুযোগ দেয়া হবে না। অর্থাৎ শহরের কলেজগুলোতে ম্যানুয়ালি ভর্তির সুযোগ থাকছে না। ১০ অক্টোবর পরবর্তী এ সংক্রান্ত সিদ্ধান্ত বা নির্দেশনা আসতে পারে জানিয়ে ওই পর্যন্ত এসব শিক্ষার্থীকে অপেক্ষায় থাকতে হবে বলে জানান শিক্ষাবোর্ড চেয়ারম্যান।
শিক্ষাবোর্ডের কলেজ শাখা সূত্রে জানা যায়, প্রথম দুই দফা প্রকাশিত ফলাফলে মনোনীতদের মাঝে মোট ১ লাখ ২ হাজার ৪৭৮ শিক্ষার্থী তাদের ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন করে। আর সর্বশেষ ৩য় দফা ফলাফলে মনোনীত ৭ হাজার ৬৮৬ জনসহ ভর্তির জন্য কলেজ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১০ হাজার ১৬৪ জন।
যদিও চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন কলেজগুলোতে একাদশে ভর্তিতে তিন দফায় মোট ১ লাখ ২০ হাজার শিক্ষার্থী আবেদন করেছে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে জানা গেছে। হিসেবে আবেদন করেও প্রায় ১০ হাজার (৯ হাজার ৮৩৬ জন) শিক্ষার্থী ভর্তির জন্য কলেজ পায়নি। অর্থাৎ এসব শিক্ষার্থী এখনো ভর্তি প্রক্রিয়ার বাইরে রয়ে গেছে।
অন্যদিকে, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার এসএসসি পাস করে প্রায় ১ লাখ ২২ হাজার শিক্ষার্থী। সে হিসেবে এসএসসি উত্তীর্ণ মোট শিক্ষার্থীর মধ্যে প্রায় ১২ হাজার শিক্ষার্থী এখনো ভর্তি প্রক্রিয়ার বাইরে। অবশ্য, প্রতিবছর এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের একটি অংশ কারিগরি, মাদ্রাসা ও অন্যান্য বোর্ডের অধীন কলেজগুলোতে ভর্তি হয়ে থাকে বলে জানান চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক। যার কারণে ভর্তির বাইরে থাকা প্রকৃত শিক্ষার্থীর সংখ্যা আরো কম হতে পারে বলে মনে করেন তিনি। অবশ্য, যে সংখ্যক শিক্ষার্থীই ভর্তির বাইরে থাকুক না কেন, সবাই ভর্তির সুযোগ পাবে। কেউ ভর্তির বাইরে থাকবেনা বলেও জানান কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক।

পূর্ববর্তী নিবন্ধসময় ভাগ করে ছিনতাই
পরবর্তী নিবন্ধসরকার ক্ষমতায় কী করে দায় এড়াবে : কাদের