মেয়াদোত্তীর্ণ খাদ্য ও ওষুধ বিক্রি

১৩ প্রতিষ্ঠানকে দেড়লাখ টাকা জরিমানা

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৮ জুলাই, ২০২১ at ৬:৩৭ পূর্বাহ্ণ

নগরীতে মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য ও ওষুধ বিক্রিসহ নানা অনিয়মের কারণে ১৩ প্রতিষ্ঠানকে ১ লাখ ৫৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল শনিবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয়ের উদ্যোগে নগরীর টেকনিক্যাল মোড় বাজার, ২নং গেইট, বহদ্দারহাট, কালামিয়া বাজার ও ওমর আলী মাতব্বর সড়ক এলাকায় অভিযান পরিচালনা করে এ জরিমানা করা হয়। গতকাল সকাল সাড়ে ১০টা থেকে পরিচালিত অভিযানে নকল চেরি, কৃত্রিম রং মিশ্রিত মটর, অননুমোদিত রং, মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য ও ওষুধ ধ্বংস করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ্‌, সহকারী পরিচালক নাসরিন আক্তার ও চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান এ অভিযান পরিচালনা করেন। বহদ্দারহাট কাঁচাবাজার এলাকার নিউ লাইফ ডিপার্টমেন্টাল স্টোরকে মেয়াদোত্তীর্ণ সরিষার তেল, বৈধ আমদানিকারক বিহীন বিদেশি পণ্য বিক্রির জন্য সংরক্ষণ করায় ২০ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। সাফায়েত স্টোরকে ইতোপূর্বে সতর্ক করা সত্ত্বেও পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়। কৃত্রিম রং মিশ্রিত মটর বিক্রির জন্য দিদারের সবজির দোকানকে ৩ হাজার ও মামুনের সবজির দোকানকে ৩ হাজার টাকা জরিমানা করে প্রায় ৪ কিলোগ্রাম কৃত্রিম রং মিশ্রিত মটর ধ্বংস করা হয়।
জাহাঙ্গীর সওদাগরের মাংসের দোকানকে মূল্যতালিকা প্রদর্শন না করায় ২ হাজার টাকা জরিমানা করা হয়। আজমীর স্টোরকে একই অপরাধে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। নিউ শাহজালাল স্টোরকে মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ করায় ৫ হাজার জরিমানা করে বর্ণিত পণ্য ধ্বংস করা হয়। এ.কে শপকে অননুমোদিত রং সংরক্ষণ করায় ৮ হাজার জরিমানা করে অননুমোদিত রং ধ্বংস করা হয়। গুগল মার্টকে বৈধ আমদানিকারক বিহীন বিদেশি পণ্য সংরক্ষণ, নকল চেরি, অননুমোদিত রং, ফ্লেভার, মেয়াদোত্তীর্ণ পণ্য সংরক্ষণ করায় ৪০ হাজার জরিমানা করে বর্ণিত পণ্য ধ্বংস করা হয়। এমএস ফার্মেসিকে মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় ২০ হাজার জরিমানা করে উক্ত সব ওষুধ ধ্বংস করা হয়। আল নজীর ফার্মেসিকে নিবন্ধন বিহীন ওষুধ রাখায় ৪ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। চকবাজার থানাধীন ওমর আলী মাতব্বর সড়কের রতন স্টোরকে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য রাখায়, বিএসটিআই এর অনুমোদন গ্রহণ ব্যতিরেকে চা-পাতা মোড়কজাত করায়, খুচরা মূল্য ঘষামাজা করে পণ্য বিক্রি ও মূল্যদালিকা প্রদর্শন না করায় ৩০ হাজার জরিমানা করা হয়। মহিউদ্দিন স্টোরকে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য রাখায় ১০ হাজার জরিমানা জরে সতর্ক করা হয়। বাজারসমূহ পরিদর্শনকালে ক্রেতা-বিক্রেতাদের সচেতন করা হয়, মাস্ক পরিধানপূর্বক নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে পণ্য ক্রয়-বিক্রয় এবং পণ্য ক্রয়ের ক্ষেত্রে প্রতারিত হলে অধিদপ্তরের হট লাইন নম্বর ১৬১২১ এ অভিযোগ জানাতে অনুরোধ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধভাসানচর থেকে পালানো ২০ রোহিঙ্গা মীরসরাইয়ে আটক
পরবর্তী নিবন্ধকক্সবাজারে বন্দুকযুদ্ধে নিহত সন্ত্রাসী আশু