মেয়রের বিনামূল্যের ইফতার

তৈরি করেন ৪ বাবুর্চি, বণ্টনে যুক্ত ৩০ স্বেচ্ছাসেবক

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৯ মার্চ, ২০২৩ at ৫:৪৮ পূর্বাহ্ণ

সাতকানিয়া থেকে নগরের জহুর হকার্স মার্কেট এসেছেন দুই বন্ধু রিদোয়ান ও শাকিল। কাজ সেরে যখন বের হলেন তখন সন্ধ্যা ৬টা ছুঁই ছুঁই। ইফতারের বাকি আছে ১০ মিনিটের মতো। আশেপাশে যে দোকানগুলোতে ইফতারি বিক্রি হয় সেখানে লোক ভর্তি। বসার জায়গা নেই। এ সময় একজনের কাছে শুনলেন লালদীঘি পাড়ের মাহবুব উল আলম চৌধুরী চট্টগ্রাম সিটি কর্পোরেশন পাবলিক লাইব্রেরি ভবনে ইফতারের ব্যবস্থা আছে। শুনেই ছুটে এলেন তারা। করলেন ইফতার।

রিদোয়ান ও শাকিলের মতো ৫০০ জন রোজাদার গতকাল ইফতার করেছেন চসিকের পাবলিক লাইব্রেরি ভবনে। সেখানে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরীর উদ্যোগে বিনামূল্যে ইফতারের আয়োজন করা হয়েছে। প্রথম রমজান থেকে শুরু হওয়া এ আয়োজন চলবে শেষ রমজান পর্যন্ত। সিটি মেয়রের পক্ষে সামগ্রিক আয়োজন তত্ত্বাবধান করছেন আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহর লাল হাজারী।

সংশ্লিষ্টরা জানান, প্রতিদিন চারজন বাবুর্চি ইফতার তৈরি করেন। ইফতার বণ্টনের সঙ্গে যুক্ত ৩০ জন স্বেচ্ছাসেবক। প্রতিদিন পথচারী, ভিক্ষুক, দিনমজুর, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণিপেশার লোকজন ইফতারে অংশ নিচ্ছেন।

মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, সাধারণ পথচারীরা বিশেষ করে গৃহহীন, এতিম ও হতদরিদ্ররা যাতে সহজে ইফতার করতে পারে তার জন্য মাসব্যাপী এই আয়োজন। ইতোমধ্যে বিভিন্ন সামাজিক সংগঠনকে সাথে নিয়ে হাজারো মানুষের হাতে ইফতার সামগ্রী পৌঁছে দেন বলে জানান তিনি। তিনি বলেন, রোজার মূল শিক্ষা আত্মত্যাগ এবং অসহায়দের সাহায্য করা। সমাজের বিত্তবান শ্রেণির লোকজনের উচিত আর্থিকভাবে পিছিয়ে থাকা রোজাদারের সহায়তায় এগিয়ে আসা।

কাউন্সিলর জহর লাল হাজারী আজাদীকে বলেন, সিয়াম সাধনার মাসে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে এ উদ্যোগ নিয়েছেন সিটি মেয়র। সাধারণ মানুষজন এখানে ইফতার করতে আসছেন। ইফতার আইটেমে ভিন্নতা আনতে আজ বিরিয়ানির ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

গতকাল ইফতারে অংশ নিয়েছেন কলেজ ছাত্র আবির। তিনি বলেন, ব্যাচেলর থাকি। টিউশনি করে নিজের খরচ চালাই। প্রথম রমজানে দোকানে ইফতার করেছি। পরে এখানে সিটি মেয়রের উদ্যোগে ইফতার আয়োজনের খবর পেয়ে দ্বিতীয় রমজান থেকে অংশ নিচ্ছি।

ইফতারে অংশ নেয়া নোয়াব আলী নামে এক বয়স্ক ভিক্ষুক বলেন, মানুষের কাছ থেকে যা পাই তা দিয়ে চলি। দোকান থেকে ইফতার কেনার সামর্থ্য নাই। তাই মেয়রের ইফতারে অংশ নিয়েছি।

পূর্ববর্তী নিবন্ধবিএনপিকে সংলাপে নয়, অনানুষ্ঠানিক আলোচনায় ডেকেছি : সিইসি
পরবর্তী নিবন্ধসার্ভিকাল ক্যান্সার চিকিৎসায় সফল সার্জারি