বিএনপিকে সংলাপে নয়, অনানুষ্ঠানিক আলোচনায় ডেকেছি : সিইসি

চাপ দেবে আর ‘দেবে’ যাব তা হবে না

আজাদী ডেস্ক | বুধবার , ২৯ মার্চ, ২০২৩ at ৫:৪৭ পূর্বাহ্ণ

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বিএনপিকে সংলাপে নয়, অনানুষ্ঠানিক আলোচনায় ডেকেছি। আর এটা সরকারের কোনো কূটকৌশল নয়। যদি কেউ এটাকে কূটকৌশল মনে করতে চান, তবে এটি নির্বাচন কমিশনের (ইসি) কূটকৌশল হতে পারে, সরকারের নয়। আর নির্বাচন কমিশন কখনোই কূটকৌশল হিসেবে এই কাজটি করেনি। আরেক প্রশ্নে তিনি বলেন, চাপ দেবে আর ‘দেবে’ যাব তা হবে না। খবর বাংলানিউজের।

গতকাল নির্বাচন ভবনে সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন। সিইসি বলেন, আপনাদের উদ্দেশ্যে দুটো কথা বলব। গণমাধ্যমে দেখেছি আমাদের এখান থেকে আমরা অনানুষ্ঠানিক পত্রে বিএনপি মহাসচিবকে আমন্ত্রণ জানিয়েছিলাম, আনুষ্ঠানিক নয়। আনুষ্ঠানিক হচ্ছে সংলাপ, অনানুষ্ঠানিক আলোচনায় অংশ নিতে পারেন, এমন একটি চিঠি দিয়েছিলাম গত বৃহস্পতিবার শেষ বেলায়। বিভিন্ন বক্তব্য থেকে মনে হয় চিঠিটা উনারা পেয়েছেন। আমার কাছে কোনো ইয়েআসেনি। তবে আমি ধরেই নিয়েছি উনারা চিঠিটা পেয়েছেন। ওটার মূল জিনিসটা ছিল আমরা কিন্তু সংলাপে আহ্বান করিনি। সংলাপ বিষয়টা কিন্তু আনুষ্ঠানিক। আমরা উনাদেরকে সুস্পষ্টভাবে বলেছি আনুষ্ঠানিক না হলেও অন্তত অনানুষ্ঠানিক আলোচনায় আসতে পারেন। আমরা এই আমন্ত্রণ, আহ্বান অত্যন্ত বিনীতভাবে জানিয়েছি।

তিনি বলেন, নির্বাচন কমিশন মনে করে গণতন্ত্রের স্বার্থে, নির্বাচনের স্বার্থে বিশেষ করে দলগুলোর নির্বাচনে অংশগ্রহণ করা প্রয়োজন।

চাপ দেবে আর ‘দেবে’ যাব তা হবে না : সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেছেন, চাপ দেবে আর দেবে যাব, তা হবে না। গত বৃহস্পতিবার বিএনপিকে চিঠি দেওয়ার আগের আগের দিন এক কূটনীতিক ক্ষমতাসীন দলকে বিরোধী দলগুলোর সঙ্গে দূরত্ব কমিয়ে আনার পরামর্শ দিয়েছেন। এর সঙ্গে বিএনপিকে আলোচনায় আসার চিঠি দেওয়ার কোনো যোগসূত্র আছে কিনা বা অন্য কোনো চাপ আছে কিনাএমন প্রশ্নের জবাবে তিনি বলেন, চাপ যেটা বলেছেন এটা একেবারেই একটা অমূলক ধারণা। এটা একটা অমূলক ধারণা যে, এই কতক্ষণ পরপর আমাদের চাপ দেবে আর আমরা দেবে যাব, এটা হাওয়ার কথা নয়।

পূর্ববর্তী নিবন্ধচুয়েটের শিক্ষক-শিক্ষার্থীরা ৮টি টেকনিক্যাল ফিল্ডে কোর্স করার সুবিধা পাবে
পরবর্তী নিবন্ধমেয়রের বিনামূল্যের ইফতার