মুহম্মদ এনামুল হক : পণ্ডিত ও বিদগ্ধ গবেষক

| বুধবার , ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:৩১ পূর্বাহ্ণ

মুহম্মদ এনামুল হক (১৯০২১৯৮২)। গবেষক, সাহিত্যিক ও শিক্ষাবিদ। বাংলা ভাষা ও সাহিত্য গবেষণায় তিনি অন্যতম প্রধান পণ্ডিত ব্যক্তি। ১৯০২ সালের ২০ সেপ্টেম্বর বর্তমান চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলার বখৎপুর গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মওলানা আমিনউল্লাহ। স্কুলে পড়াশুনা শুরু করার আগেই তিনি বাংলা, আরবি, উর্দু ও ফারসি ভাষা শেখেন। রাউজান হাই স্কুলে অধ্যয়নরত অবস্থায় তিনি ইসমাইল হোসেন সিরাজীর সংস্পর্শে আসেন এবং জাতীয়তাবোধে উদ্বুদ্ধ হন। এখান থেকেই তিনি ১৯২৩ সালে প্রবেশিকা পরীক্ষা পাস করেন এবং মোহসীন বৃত্তি লাভ করেন। তিনি চট্টগ্রাম সরকারি কলেজ থেকে ১৯২৫ সালে এফ., ১৯২৭ সালে আরবিতে অনার্সসহ বি.এ এবং ১৯২৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রাচ্যদেশীয় ভাষায় প্রথম শ্রেণিতে প্রথম হয়ে এম.এ পাস করেন। এই কৃতিত্বের জন্য তিনি জগত্তারিণী স্বর্ণপদক লাভ করেন। ১৯২৯ হতে ১৯৩৪ সাল পর্যন্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের বৃত্তি পেয়ে এনামুল হক অধ্যাপক সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের অধীনে গবেষণা করেন। ১৯৩৫ সালে তিনি ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

১৯৫৫ সালে তিনি পূর্ববাংলা স্কুল টেক্সট বুক বোর্ড এবং ১৯৫৬ সালে পূর্ববাংলা সেকেন্ডারি এডুকেশন বোর্ডের চেয়ারম্যান নিযুক্ত হন। ১৯৫৬ সালেই তাঁকে নবগঠিত বাংলা একাডেমির প্রথম পরিচালক নিযুক্ত করা হয়। ১৯৬১ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলার অধ্যাপক হিসেবে যোগদান করেন। ১৯৬৪১৯৬৮ সাল পর্যন্ত তিনি ছিলেন ‘কেন্দ্রীয় বাংলা উন্নয়ন বোর্ড’এর প্রতিষ্ঠাতা পরিচালক। ১৯৬৯১৯৭৩ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। ১৯৭৩ সালে মুহম্মদ এনামুল হক বাংলাদেশ ইতিহাস পরিষদের সভাপতির পদ অলঙ্কৃত করেন।

তাঁর প্রকাশিত গ্রন্থাবলির মধ্যে উল্লেখযোগ্য হলো: আরাকান রাজসভায় বাঙ্গালা সাহিত্য (গবেষণামূলক, আব্দুল করিম সাহিত্যবিশারদের সঙ্গে যৌথভাবে রচিত), ১৯৩৫; বঙ্গে সূফীপ্রভাব (গবেষণামূলক), ১৯৩৫; বাঙলা ভাষার সংস্কার (ভাষাতত্ত্বমূলক), ১৯৪৪; মুসলিম বাঙলা সাহিত্য (গবেষণামূলক)। তিনি ১৯৬৪ সালে বাংলা একাডেমি পুরস্কার; ১৯৬৬ সালে প্রেসিডেন্ট পুরস্কার; ১৯৭৯ সালে একুশে পদক; ১৯৮০ সালে শেরে বাংলা সাহিত্য পুরস্কার; ১৯৮১ সালে মুক্তধারা ও আব্দুল হাই সাহিত্য পুরস্কারে ভূষিত হন। বাংলা একাডেমি তাঁর নামে ‘মুহম্মদ এনামুল হক সাহিত্য পদক’ প্রচলন করে। ১৯৮২ সালের ১৬ ফেব্রুয়ারি তিনি মৃত্যুবরণ করেন। আগামী কাল তাঁর ৪৩তম মৃত্যুবার্ষিকী।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধইসলামী বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবস্থার সুষ্ঠু ব্যবহার চাই