মুক্তবুদ্ধি চর্চার ক্ষেত্রে কোনো আপোষ করা হবে না

প্রত্যয় একাডেমির পুরস্কার বিতরণীতে বক্তারা

| মঙ্গলবার , ২ মার্চ, ২০২১ at ১০:৫৫ পূর্বাহ্ণ

পটিয়া প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে আয়োজিত বাংলা বর্ণমালা ও বানান প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। গত ২৭ ফেব্রুয়ারি বিকাল ৪টায় চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান মিলনায়তনে আয়োজিত এই প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক কবি রাশেদ রউফ।
তিনি বলেন, ভাষা আন্দোলন কেবল ভাষার অধিকার আদায়ের মধ্যে সীমাবদ্ধ ছিল না। বায়ান্ন্‌র ভাষা আন্দোলনের পথ ধরেই ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশের স্বাধীনতা এসেছে। তাই এই স্বাধীন বাংলায় মুক্তবুদ্ধির চর্চার ক্ষেত্রে কোন আপোষ করা হবে না। সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে সোনার বাংলা গড়ার জন্য ভূমিকা রাখতে হবে। একাডেমির নির্বাহী পরিচালক মো. আবদুল্লাহ ফারুক রবির সঞ্চালনায় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন অনুষদের ডিন ও প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উপদেষ্টা প্রফেসর এবিএম আবু নোমান এর সভাপতিত্বে শুরুতে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন একাডেমির নির্বাহী সদস্য বিশ্বজিত দাশ। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধকালীন গেরিলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সিরু বাঙালি।
তিনি বলেন, ভাষা আন্দোলনের মূল লক্ষ্য ছিল সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন। কিন্তু ভাষা শহীদদের যে অঙ্গীকার সর্বস্তরে বাংলাভাষার প্রচলন, সেটি আমরা করতে পারিনি। তাই আমাদের বাংলা ভাষার সঠিক ও সুন্দর ব্যবহার নিশ্চিত করতে হবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন সংবর্ধিত অতিথি পটিয়া পৌরসভা নব নির্বাচিত মেয়র আইয়ুব বাবুল, প্রাবন্ধিক ও সমাজচিন্তক অধ্যক্ষ মুহাম্মদ আবু তৈয়ব, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সহ সভাপতি সাংবাদিক আসিফ সিরাজ, লেখক ও গবেষক মুহাম্মদ শামসুল হক, কবি ও প্রাবন্ধিক নেছার আহম্মেদ, ছড়াকার ও শিশু সাহিত্যিক আ.ফ.ম মোদাচ্ছের আলী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কর কর্মকর্তা লায়ন একেএম সালাহ্‌ উদ্দীন এমজেএফ, শাপলা কুঁড়ির আসর পটিয়া উপজেলার সভাপতি আবদুল করিম, একাডেমির সমন্বয় এমরান হোসেন রাসেল, শিবু মল্লিক, শিমুল মল্লিক প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি

পূর্ববর্তী নিবন্ধমামলার তিনদিনের মাথায় সমঝোতা!
পরবর্তী নিবন্ধডায়াবেটিস সচেতনতা দিবস পালিত