মিয়ানমারের সংকট নিয়ে শীর্ষ সম্মেলনের ডাক আসিয়ানের

| বুধবার , ২১ এপ্রিল, ২০২১ at ১০:২৪ পূর্বাহ্ণ

মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের কঠোর অবরোধ আরোপের মধ্যেই দেশটির সংকট নিয়ে আলোচনায় বসার কথা জানিয়েছে দক্ষিণপূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ান। বার্তাসংস্থা রয়টার্স জানায়, আসিয়ানের যৌথ সম্পর্ক বিভাগের সহকারী পরিচালক রোমিও জুনিয়র আবাদ আর্কা জানিয়েছেন, শনিবার জাকার্তায় আসিয়ান সদর দপ্তরে সম্মেলন শুরু হবে। করোনাভাইসের কারণে এসময় কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলা হবে। খবর বিডিনিউজের।
মিয়ানমারকে অস্থিরতা ও সহিংসতার পথ থেকে সরিয়ে আনতে একটি উপায় বের করার চেষ্টা করছে ১০ সদস্য রাষ্ট্রের জোট আসিয়ান। রাষ্ট্র নেতাদের এই সম্মেলনে কারা সরাসরি উপস্থিত থাকবেন তা এখনো পরিষ্কার না হলেও মিয়ানমারের একজন সরকারি কর্মকর্তা শনিবার জানিয়েছেন, দেশটির জান্তা প্রধান মিন অং হ্লাইং জাকার্তায় যাবেন।
এবছর আসিয়ানের প্রধান হিসেবে দায়িত্বে থাকা রাষ্ট্র ব্রুনেইর পররাষ্ট্র মন্ত্রণালয় সম্মেলন আয়োজন নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি। গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে উৎখাত করে মিয়ানমারের ক্ষমতা দখল করে মিন অং হ্লাইংয়ের নেতৃত্বাধীন সেনাবাহিনী। তারপর থেকে সেখানে অভ্যুত্থানবিরোধী টানা বিক্ষোভে এখন পর্যন্ত ৭৩৮ জনের বেশি মানুষ নিরাপত্তা বাহিনীগুলোর হাতে নিহত হয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধসমুদ্রের জলদস্যু ভাইকিং
পরবর্তী নিবন্ধভোট না হওয়া পর্যন্ত ইউপির জনপ্রতিনিধিরা বহাল