মাস্টার দা সূর্য সেন : ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের পুরোধা

| শুক্রবার , ২২ মার্চ, ২০২৪ at ৫:১০ পূর্বাহ্ণ

সূর্য সেন (১৮৯৪১৯৩৪)। ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের পুরুধা ব্যক্তিত্ব। আজ এ মহান বিপ্লবীর তিরোধান দিবস। সূর্য সেনের পুরো নাম সূর্যকুমার সেন। যিনি মাস্টারদা নামে সমধিক পরিচিত, তার ডাকনাম ছিল কালু। সূর্য সেন ১৮৯৪ খ্রিষ্টাব্দের ২২শে মার্চ চট্টগ্রামের রাউজান থানার নোয়াপাড়ায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম রাজমনি সেন এবং মায়ের নাম শশী বালা সেন। সূর্য সেন চট্টগ্রাম কলেজ থেকে এফ. . পরীক্ষায় সাফল্যের সাথে পাস করেন। পরবর্তীতে মুর্শিদাবাদের বহরমপুর কৃষ্ণনাথ কলেজ থেকে বি.এ পাশ করেন এবং চট্টগ্রামে ফিরে এসে ব্রাহ্ম সমাজের প্রধান আচার্য্য হরিশ দত্তের জাতীয় স্কুলে শিক্ষকতা শুরু করেন। অসহযোগ আন্দোলনের সময় বিদ্যালয়টি বন্ধ হয়ে গেলে তিনি দেওয়ানবাজারে বিশিষ্ট উকিল অন্নদা চৌধুরী প্রতিষ্ঠিত অধুনালুপ্ত ‘উমাতারা উচ্চ ইংরেজি বিদ্যালয়ে অঙ্কের শিক্ষক হিসেবে যোগ দেন। শিক্ষকতা করার কারণে তিনি মাস্টারদাহিসেবে পরিচিত হন।

১৯১৬ খ্রিষ্টাব্দে মুর্শিদাবাদের বহররমপুর কৃষ্ণনাথ কলেজের ছাত্র থাকাকালীন সময়ে সূর্য সেন সরাসরি রাজনৈতিক দলের সাথে যুক্ত হন। সূর্য সেন ১৯১৮ খ্রিষ্টাব্দে শিক্ষাজীবন শেষ করে চট্টগ্রামে এসে গোপনে বিপ্লবী দলে যোগ দেন। ১৮ এপ্রিল ১৯৩০, সূর্য সেনের নেতৃত্বে একটি দল পাহাড়তলীতে অবস্থিত চট্টগ্রাম রেলওয়ে অস্ত্রাগার দখল করে নেয়। এই আক্রমণে অংশ নেয়া বিপ্পবীরা দামপাড়া পুলিশ লাইনে সমবেত হয়ে জাতীয়ে পতাকা উত্তোলন করেন। মিলিটারি কায়দায় কুচকাওয়াজ করে সূর্য সেনকে সংবর্ধনা দেওয়া হয়। সূর্য সেন অস্থায়ী বিপ্লবী সরকার গঠনের ঘোষণা দেন। চট্টগ্রাম সম্পূর্ণরূপে ব্রিটিশ শাসন থেকে মুক্ত ছিল চারদিন। সূর্য সেনসহ ছয়জন শীর্ষস্থানীয় বিপ্লবীকে ধরার জন্য ইংরেজ সরকার পুরস্কার ঘোষণা করে। তাঁকে ধরার জন্য পটিয়া এবং গোমদণ্ডীতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়।

১৯৩২ খ্রিষ্টাব্দের ১৩ই জুন রাত ৯টায় পটিয়ার ধলঘাট গ্রামে সাবিত্রী চক্রবর্তীর বাড়িতে তাকে ধরার চেষ্টা ব্যর্থ হয়। ইংরেজ প্রশাসন সূর্য সেনকে জীবিত অথবা মৃত অবস্থায় ধরার জন্য সর্বাত্মক চেষ্টা অব্যাহত রাখে। সূর্য সেন গৈরলা গ্রামে ক্ষীরোদপ্রভা বিশ্বাসের বাড়িতে আত্মগোপন করে ছিলেন। নেত্র সেন সূর্য সেনের উপস্থিতির খবর পুলিশকে জানিয়ে দেয় এবং সূর্য সেন পুলিশের হাতে গ্রেফতার হন। ১৫ই জুন ১৯৩৩ এ শুরু হওয়া এ মামলায় কঠোর গোপনীয়তা অবলম্বন করা হয়। ১৪ আগস্ট ১৯৩৩ খ্রিষ্টাব্দে এই মামলার রায় ঘোষণা করা হয়। ১৯৩৪ খ্রিষ্টাব্দের ১২ই জানুয়ারি মধ্যরাতে সূর্য সেনের ফাঁসী কার্যকর করা হয়।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধজনস্বার্থে ফ্লাইওভার বা ওভারপাস চাই