মার্চের আগে বাড়ছে না ক্লাস : শিক্ষামন্ত্রী

‘সংক্ষিপ্ত সিলেবাসে বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের সমস্যা হবে না’

| সোমবার , ৩ জানুয়ারি, ২০২২ at ১০:৫৪ পূর্বাহ্ণ

নতুন বছরেও করোনা সংক্রমণ বড় চ্যালেঞ্জ জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, আমাদের দেশে মার্চে সংক্রমণ বেড়ে যায়। কাজেই ক্লাসের পরিধি বাড়ানোর জন্য মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হবে। এছাড়া তিনি বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার মতো সংক্ষিপ্ত সিলেবাসে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিলে শিক্ষার্থীদের ‘কোনো সমস্যা হবে না’। খবর বাংলানিউজ ও বিডিনিউজের।
গতকাল রোববার সচিবালয়ে নিজ দপ্তরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নতুন সচিব মো. আবু বকর ছিদ্দীককে বরণ করে নেওয়ার সময় সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এ সময় কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান উপস্থিত ছিলেন। শিক্ষামন্ত্রী বলেন, করোনার কারণে গত দুই বছর শিক্ষা ব্যবস্থার অনেক ক্ষতি হয়েছে। আমরা অনেক রকমভাবে ক্ষতি পুষিয়ে উঠবার চেষ্টা করেছি। সংক্ষিপ্ত সিলেবাসে পড়িয়েছি, পরীক্ষা নিয়েছি। সিলেবাস সংক্ষিপ্ত হবার কারণে কিছু না কিছু তো বাদ পড়েছে, সেখানে একটা ঘাটতি রয়েছে। এ ঘাটতি পূরণ এবং এখন কিন্তু আবার সংক্রমণের হার একটু ঊর্ধ্বগামী। কাজেই আমাদের এ বছরও করোনা পরিস্থিতি কেমন হবে সেটা একটা চ্যালেঞ্জ। যদি খারাপ হয় তাহলে সেটা বড় একটা চ্যালেঞ্জ হবে। আর ঘাটতি একটা শিক্ষাবর্ষে পূরণ করতে পারবো কিনা, চেষ্টা করব যতদূর পারি।
তিনি বলেন, আমরা নতুন কারিকুলাম নিয়ে আসছি। সেই কারিকুলাম বাস্তবায়নে করোনা যেন বাধা হয়ে না দাঁড়ায়। সেক্ষেত্রে আমাদের জন্য করোনাটাই একটা বড় চ্যালেঞ্জ। নতুন কারিকুলাম এখন ট্রায়ালে যাবে তারপরে ২০২৩ সালে বাস্তবায়নে যাবে। এর বাইরে খুব বেশি চ্যালেঞ্জ দেখি না।
ক্লাসের সংখ্যা বা পরিধি বাড়ানোর বিষয়ে দীপু মনি বলেন, স্কুল এখন খোলা। আমরা চেষ্টা করছি ক্লাসের সংখ্যা আরেকটু বাড়াতে। একেবারে পুরো স্বাভাবিক অবস্থায় এ মুহূর্তে যেতে পারছি না। কারণ সংক্রমণের হার একটু ঊর্ধ্বগামী। মার্চ মাস পর্যন্ত আমাদের দেখতে হবে কারণ সংক্রমণের হার প্রতিবছরই বাড়ছে মার্চে। মার্চ যদি ভালোভাবে পার করতে পারি আশা করি আমরা স্বাভাবিকের কাছাকাছি নিয়ে যেতে পারব।
শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ে যারা ভর্তি হবে, তাদের পরীক্ষা রয়েছে, এক্ষেত্রে একটা প্রশ্ন উঠেছে, তারা এইচএসসি দিল সংক্ষিপ্ত সিলেবাসে, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কোন সিলেবাসে হবে। যতদূর আমার সঙ্গে কথা হয়েছে, সকলেই প্রায় একমত যে সংক্ষিপ্ত সিলেবাসের উপরেই পরীক্ষাটা হতে হবে। সাধারণ জ্ঞানের প্রশ্ন ভিন্ন, সেটা যে কোনো কিছু থেকে হতে পারে। দেখা যাক, আশা করি কোনো সমস্যা হবে না শিক্ষার্থীদের।

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গা ক্যাম্পের করোনা ফিল্ড হাসপাতালে আগুন
পরবর্তী নিবন্ধর‌্যাবে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত পর্যালোচনার সুযোগ আছে