মাত্র ৬ ভোট দূরে বাইডেন

আজাদী ডেস্ক | শুক্রবার , ৬ নভেম্বর, ২০২০ at ৫:৫০ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে চলছে তুমুল উত্তেজনা। তবে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত যেসব অঙ্গরাজ্যের ফলাফল পাওয়া গেছে তাতে কাঙ্ক্ষিত ২৭০ ইলেকটোরাল ভোট থেকে আর মাত্র ৬ ভোট দূরে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। ফক্স নিউজ জানায়, ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৪৩টির প্রাথমিক ফল ঘোষণা হয়েছে। এর ফলে বাইডেন মোট ২৬৪টি ও ডোনাল্ড ট্রাম্প মোট ২১৪টি ইলেকটোরাল ভোট পেয়েছেন। সবমিলিয়ে এই নির্বাচনে ইলেকটোরালের সংখ্যা ৫৩৮টি। আর জয়ের যাদু সংখ্যা ২৭০টি। এছাড়া আরও সাতটি রাজ্যের ফলাফল ঘোষণা বাকি রয়েছে। ওই রাজ্যই নির্ধারণ করবে ট্রাম্প আর বাইডেনের ভবিষ্যত। এদিকে নিউইয়র্ক টাইমস বলছে, মিশিগানে ২৬ লাখ ৮৪ হাজার ২০০ ভোট পেয়ে জয়ী হয়েছেন বাইডেন এবং তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৬ লাখ ১৭ হাজার ৬০ ভোট। মিশিগানের আগে উইসকনসিন অঙ্গরাজ্যেও জয়ী হন ডেমোক্রেটিক পার্টির ওই প্রার্থী। এ রাজ্যের ১০টি ইলেকটোরাল কলেজের ভোট পড়েছে বাইডেনের থলিতে। উইসকনসিনে বাইডেন পেয়েছেন ১৬ লাখ ৩০ হাজার ৩৮৯ ভোট এবং তার প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ১৬ লাখ ৯ হাজার ৮৭৯ ভোট।
অন্যদিকে পেনসিলভেইনিয়ার মত গুরুত্বপূর্ণ ‘ব্যাটলগ্রাউন্ড’ রাজ্যে এগিয়ে থাকা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ব্যবধান কমছে জো বাইডেনের। বলা হচ্ছে, বাইডেন ডাকযোগের ভোট বেশি পাচ্ছেন। আরও কিছু রাজ্যেও একই অবস্থা। যা নিয়ে ক্ষুব্ধ ট্রাম্প এক টুইটে ভোট গণনা বন্ধ করতে বলেছেন। ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ এর প্রতিবেদন অনুযায়ী, পেনসিলভেইনিয়ায় এখন পর্যন্ত ৯১ শতাংশ ভোট গণনায় ট্রাম্প ৩২ লাখ ২৪ হাজার ৪০৮ ভোট পেয়েছেন। আর প্রতিদ্বন্দ্বী বাইডেনের ঝুলিতে পড়েছে ৩০ লাখ ৮৮ হাজার ৭৩৭ ভোট। পেনসিলভেইনিয়ায় এখনও অনেক পোস্টাল ভোট গণনা বাকি আছে এবং সেগুলোর বড় অংশ বাইডেনের পক্ষে যাবে বলে ধারণা করা হচ্ছে। এই রাজ্যে ২০টি ইলেক্টোরাল কলেজ ভোট থাকায় জয়-পরাজয় নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। জয়ের আশা বাঁচিয়ে রাখতে ওই ভোট পেতে মরিয়া ট্রাম্প। শুরুর দিকের ফলাফলে মনে হচ্ছিল গত বারের মত এবারও এখানে ট্রাম্পই জিতবেন। কিন্তু পোস্টাল ভোট গণনা শুরু হওয়ার পর ব্যবধান কমতে শুরু করায় তিনি ক্ষেপেছেন।
আরেক ব্যাটলগ্রাউন্ড জর্জিয়ার একটি এলাকায় ভোট গণনা স্থগিতের দাবিতে মামলা করেছে ট্রাম্পের প্রচার শিবির। তাদের অভিযোগ, সেখানে নির্ধারিত সময়ের পর পৌঁছানো পোস্টাল ভোটও বিবেচনায় নেওয়া হচ্ছে। ভোট গণনা নিয়ে কয়েকটি রাজ্যে উত্তেজনা, বিক্ষোভ ও ভাংচুরের খবরও পাওয়া গেছে।

পূর্ববর্তী নিবন্ধশহরকে পরিচ্ছন্ন রাখতে চাই সম্মিলিত প্রয়াস : সুজন
পরবর্তী নিবন্ধমাতারবাড়ি গভীর সুমদ্রবন্দরের ডিজাইন তৈরির কাজ শুরু