মাঠ জুড়ে সূর্যমুখির আলো

মীরসরাই প্রতিনিধি | মঙ্গলবার , ৬ এপ্রিল, ২০২১ at ১১:১১ পূর্বাহ্ণ

চট্টগ্রামের কৃষি প্রধান জনপদ মীরসরাই উপজেলায় দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে অর্থকরি ও দৃষ্টিনন্দন শোভামন্ডিত সূর্যমুখি ফুলের চাষ। সূর্যমুখি চাষ করে সফল হওয়া মীরসরাই উপজেলার করেরহাট ইউনিয়নের ছত্তরুয়া গ্রামের মো. জাহিদুল আজিজ ও এখন সমৃদ্ধ আগামীর স্বপ্ন দেখছেন অন্যান্য চাষীর মতো।
মীরসরাইয়ের ১ নং করেরহাট ইউনিয়নের জাহিদ (৩৫) গ্রামের তার নিজস্ব ১৮ শতক জমিতে গত ডিসেম্বরের মাঝামাঝি সমেয় ১৮শ বীজ দিয়ে পরীক্ষামূলকভাবে হাইসান-৩৩ জাতের সূর্যমুখি ফুলের চাষ করেছেন। চলতি বছরের মার্চ মাসে গাছে ফুল ধরেছে। আর এই ফুল দেখতে প্রতিদিনই বিভিন্ন এলাকার লোকজন ভিড় করছেন। সরজমিনে গেলে দেখা যায়, জাহিদের বাগান দেখতে প্রতিদিন নানান শ্রেণি পেশার মানুষ সেখানে ভিড় করছেন। বাগান ঘুরে দেখার পাশাপাশি সকলে নিজের মোবাইলের ক্যামেরায় ছবি তুলছেন মাঠ জুড়ে আলোকিত করা দৃষ্টিন্দন ফুলের দৃশ্য।
ফুলচাষি জাহিদুল আজিজ জানান, তিনি পড়াশোনা শেষ করে এবছর উপজেলা কৃষি অফিসারের পরামর্শে প্রথমবারের মতো হাইসান-৩৩ জাতের সূর্যমুখি ফুলের চাষ করেছেন। ইতোমধ্যেই প্রতিটি গাছে ফুল ধরেছে। সূর্যমুখি চাষে এবার সফলতা ও লাভের আশা করছেন এবং অন্তঃত ২০- থেকে ৩০ হাজার টাকার বীজ বিক্রয় করার আশা করছেন তিনি। রোপণে খরচ কয়েছে মাত্র হাজার দুয়েক টাকা।
কৃষি বিভাগের পক্ষ থেকে বিনামূল্যে বীজ ও সার দিয়েছে। বাগানে ফুল আসার পর প্রতিদিনই লোকজন আসছে বাগান দেখতে। তিনিও আশা করছেন সূর্যমুখি চাষ করে বাণিজ্যিকভাবে লাভবান হওয়ার। মীরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা রঘু নাথ নাহা বলেন, এর আগে এই উপজেলার কোন কৃষক সূর্যমুখি ফুলের চাষ করতেন না। মুজিববর্ষ উপলক্ষে এবারই প্রথম সরকারের রাজস্ব খাতের অর্থায়নে উপজেলার ১টি ইউনিয়নে ১৮ শতক জমিতে ১ জন কৃষক সূর্যমুখি চাষ করেছেন। বীজ রোপণের ৯০-১০৫ দিনের মধ্যেই কৃষকরা ফুল থেকে বীজ ঘরে তুলতে পারবেন। এই সূর্যমুখী ফুলের বীজ থেকে ভোজ্য তেল, খৈল ও মধু পাওয়া যায়। তিনি আরো বলেন, উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদফতরের পক্ষ থেকে চাষিদেরকে বিভিন্ন ধরনের সহায়তা করেছি। সূর্যমুখি চাষে উদ্বুদ্ধ করতে কৃষকদেরকে বিনামূল্যে বীজ ও সার দেওয়া হয়েছে। আশা করি ফলন খুবই ভালো হবে। আগামীতে আরও বেশি জমিতে সূর্যমুখির চাষ হবে। এছাড়া গত বছর ও করেরহাটে ও ওয়াহেদুপরে কয়েকটি জমিতে সূর্যমুখির পরীক্ষামুলক চাষ হয়েছিল। দিনে দিনে সূর্যমুখি চাষে কৃষকরা লাভবান হওয়ায় এলাকায় এই অর্থকরি ও সৌন্দর্যমন্ডিত ফুল ও বীজের ফলনে উদ্বুদ্ধ হচ্ছে কৃষকরা।

পূর্ববর্তী নিবন্ধসোনার বাংলা প্রতিষ্ঠায় ছাত্রলীগকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে
পরবর্তী নিবন্ধকার্তিকপুর পূজা উদ্‌যাপন পরিষদের ধর্মসভা