মাইগ্রেশন ও দ্বিতীয় পর্যায়ের ফল আজ

২য় দফায় আবেদন ২২ হাজার শিক্ষার্থীর

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১২ জানুয়ারি, ২০২৩ at ৫:১২ পূর্বাহ্ণ

একাদশে ভর্তিতে দ্বিতীয় দফায় আবেদনের সময় শেষ হয়েছে ১০ জানুয়ারি (মঙ্গলবার)। ৯ জানুয়ারি থেকে এ আবেদন শুরু হয়। নির্ধারিত সময়ের মধ্যে ২২ হাজার ৯৯ জন শিক্ষার্থী দ্বিতীয় দফায় আবেদন করেছে। দ্বিতীয় পর্যায়ের এই আবেদন এবং প্রথম দফায় মাইগ্রেশনের ফলাফল প্রকাশিত হবে আজ (১২ জানুয়ারি। আজ রাত ৮টায় একাদশে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd) -এ ফলাফল পাওয়া যাবে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক এসব তথ্য নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর রাতে প্রথম পর্যায়ের ফলাফল (ভর্তিতে মনোনীতদের তালিকা) প্রকাশিত হয়। ১ লাখ ৩২ হাজার ১৯৫ জন আবেদনকারীদের মধ্যে প্রথম তালিকায় ১ লাখ ১৮ হাজার ৩৫৮ জন শিক্ষার্থী চট্টগ্রামের কলেজগুলোতে ভর্তির জন্য মনোনীত হয়। তবে আবেদন করেও ১৩ হাজার ৮৩৭ জন শিক্ষার্থী ভর্তির জন্য প্রথম তালিকায় কোন কলেজ পায়নি। প্রথম তালিকায় কলেজ না পাওয়া এসব শিক্ষার্থীর মধ্যে সর্বোচ্চ জিপিএ-৫ ধারী ১৬৬৭ জন শিক্ষার্থীও রয়েছে। অর্থাৎ সর্বোচ্চ পয়েন্ট পেয়েও প্রথম তালিকায় তারা ভর্তির জন্য কোনো কলেজ পায়নি।

এদিকে, প্রথম পর্যায়ের ফল প্রকাশের পর গত ১ জানুয়ারি থেকে টেলিটক ও মোবাইল ব্যাংকিং বিকাশ, নগদ, রকেট, সোনালী ব্যাংক ও শিওর ক্যাশে নির্ধারিত ফি পরিশোধের মাধ্যমে মনোনীতদের ভর্তি নিশ্চায়নের প্রক্রিয়া শুরু হয়। ৮ জানুয়ারি রাতে ভর্তির প্রাথমিক নিশ্চায়নের এ সুযোগ শেষ হয়।

আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্রে পাওয়া তথ্য মতে, প্রথম পর্যায়ের ফলাফলে মনোনীত চট্টগ্রামের ১ লাখ ১৮ হাজার ৩৫৮ জনের মধ্যে নির্ধারিত সময় (৮ জানুয়ারি) পর্যন্ত ৯৬ হাজার ৮৮৫ জন শিক্ষার্থী তাদের ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন করেছে। আরো ২১ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী মনোনীত হয়েও তাদের ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করেনি। মনোনীত হয়েও ভর্তির প্রাথমিক নিশ্চায়ন না করা এবং প্রথম তালিকায় ঠাঁই না পাওয়া শিক্ষার্থীদের দ্বিতীয় দফায় আবেদনের সুযোগ ছিল ৯ ও ১০ জানুয়ারি। এসময়ে চট্টগ্রামের ২২ হাজার ৯৯ জন শিক্ষার্থী আবেদন করেছে। দ্বিতীয় পর্যায়ের আবেদন এবং প্রথম দফায় মাইগ্রেশনের ফলাফল আজ (১২ জানুয়ারি) প্রকাশিত হবে।

৩য় দফায় আবেদন ও ফল : আন্ত:শিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটির তথ্য অনুযায়ী, ১২ জানুয়ারি ফল প্রকাশের পর ২য় পর্যায়ে মনোনীতদের ১৩ থেকে ১৪ জানুয়ারি রাত ৮টার মধ্যে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। এই সময়ে ভর্তি নিশ্চায়ন না করলে মনোনয়ন ও আবেদন বাতিল হয়ে যাবে। সেক্ষেত্রে ওই (মনোনয়ন ও আবেদন বাতিল হওয়া) শিক্ষার্থীকে পুনরায় ফি দিয়ে ৩য় পর্যায়ে নতুন করে আবেদন করতে হবে। ১৬ জানুয়ারি একদিন ৩য় পর্যায়ে আবেদন করা যাবে।

আবেদন গ্রহণ শেষে ১৮ জানুয়ারি রাত ৮টায় ২য় পর্যায়ের মাইগ্রেশনের ফল ও ৩য় পর্যায়ে মনোনীতদের ফল প্রকাশ করা হবে। ৩য় পর্যায়ে মনোনীতদের ১৯ থেকে ২০ জানুয়ারির মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে। এই সময়ে ভর্তি নিশ্চায়ন না করলে মনোনয়ন ও আবেদন বাতিল হয়ে যাবে। চূড়ান্তভাবে মনোনীত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলবে ২২ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে ১ ফেব্রুয়ারি থেকে একাদশে ক্লাস শুরু হবে।

পূর্ববর্তী নিবন্ধরাজপথেই জবাব দিতে পারে আওয়ামী লীগ
পরবর্তী নিবন্ধনতুন বছরে ট্রেনের সময়সূচিতে আসছে বড় পরিবর্তন