নতুন বছরে ট্রেনের সময়সূচিতে আসছে বড় পরিবর্তন

বাড়ানো হবে যাত্রী সুবিধা, বাড়বে রাজস্ব আয়ও

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১২ জানুয়ারি, ২০২৩ at ৫:১৩ পূর্বাহ্ণ

নতুন বছরে গুরুত্বপূর্ণ ট্রেন গুলোর সময়সূচিতে বড় ধরনের পরিবর্তন আসছে। নতুন সময়সূচিতে বাড়ানো হবে যাত্রীদের চলাচলের সুবিধা, একই সাথে বাড়বে রাজস্ব আয়ও।

চলতি জানুয়ারির মধ্যেই নতুন সময়সূচি চূড়ান্ত করার কথা থাকলেও এখনো সময়সূচি পরিবর্তনের কাজ চলছে বলে রেলওয়ের অপারেশন বিভাগ থেকে জানা গেছে। যাত্রীদের চলাচলে সুবিধা, সূচি বিপর্যয় এড়ানো আর আয় বাড়াতে ট্রেনের সময়সূচিতে বড় ধরনের পরিবর্তন আনতে কাজ শুরু করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলওয়ের অপারেশন বিভাগের এক কর্মকর্তা জানান, বর্তমান সূচিতে ট্রেন চলাচলের কারণে আয় কম হয়। নতুন সময়সূচিতে তা সমন্বয়ের মাধ্যমে আয় বাড়ানোর বিষয়টি বিবেচনায় নেওয়া হচ্ছে। জানুয়ারিতে রেলের নতুন সময়সূচিতে ট্রেন পরিচালনা করা সম্ভব না হলেও জানুয়ারি মাসের মধ্যেই নতুন সূচি নির্ধারণের কাজ শেষ হবে এবং ফেব্রুয়ারি থেকে নতুন সময়সূচিতে ট্রেন চলাচল করার পরিকল্পনা রয়েছে।

নতুন সূচি নির্ধারণের ক্ষেত্রে যাত্রী সুবিধাসহ বেশ কিছু বিষয় বিবেচনায় নিচ্ছে রেল কর্তৃপক্ষ। এতে প্রধান্য পাবে গভীর রাতে যাত্রীদের ঘরে ফেরার এখনকার বিড়ম্বনা কমানো। পাশাপাশি একই দিন যাতে একই অঞ্চলের একাধিক ট্রেন বন্ধ না থাকে সেদিকে নজর রাখা হবে। একই সাথে কোন সময়ে যাত্রীদের চাহিদা বেশি থাকে তাও বিবেচনা করা হবে। ট্রেনে গিয়ে অফিস করে আবার ফিরতে পারার মতো সময় নির্ধারণ করা হবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগের এক কর্মকর্তা আজাদীকে জানান, যাত্রীদের সুবিধাজনক সময়ে ট্রেনের সূচি সাজিয়ে কীভাবে আয় বাড়ানো যায় সেটি নিয়ে কাজ চলছে। পরিবর্তিত নতুন সময়সূচিতে যাত্রীরা অনেক বেশি ভ্রমণের সুবিধা পাবেন। গভীর রাতের বদলে যাত্রীরা যাতে দ্রুত ঘরে ফিরতে পারে সেটা নজরে রাখা হবে বলেও জানান পরিবহন বিভাগের ওই কর্মকর্তা। সময়সূচিতে পরিবর্তন আসলেও পূর্বাঞ্চল এবং পশ্চিমাঞ্চলে এখনই নতুন কোন ট্রেন যুক্ত হচ্ছে না বলে জানা গেছে। কোরিয়া থেকে নতুন ১৫০টি মিটার গেজ কোচ আসলে তখন নতুন ট্রেন যুক্ত হতে পারে বলে জানা গেছে।

পূর্ববর্তী নিবন্ধমাইগ্রেশন ও দ্বিতীয় পর্যায়ের ফল আজ
পরবর্তী নিবন্ধচমেক হাসপাতালের সামনে সড়ক অবরোধ করে রোগী ও স্বজনদের আন্দোলনের ঘটনায় মামলা