মহাসড়কে সাপ্তাহিক হাট

লোহাগাড়ার চুনতি অংশে যানজট, দুর্ঘটনার শঙ্কা

লোহাগাড়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৩ মে, ২০২৪ at ৯:০০ পূর্বাহ্ণ

লোহাগাড়ার চুনতিতে মহাসড়কে বসছে প্রতি সোম ও শুক্রবার সাপ্তাহিক হাট। এতে সড়কে সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। সেই সাথে মহাসড়কের পাশে হওয়ায় যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছেন স্থানীয়রা।

জানা যায়, উপজেলার চুনতি ইউনিয়নের ডেপুটি হাট বেশ প্রসিদ্ধ। বহু বছর যাবত চট্টগ্রামকক্সবাজার মহাসড়ক ঘেঁষে সপ্তাহে দুই দিন এই হাট বসে আসছে। হাটের বিভিন্ন স্থানে মুদি, সবজি, মাছমাংস ও ফলের প্রায় শতাধিক দোকান বসে। এতে বহু ক্রেতাবিক্রেতার সমাগম ঘটে। হাটে আগতরা এক প্রকার জীবনের ঝুঁকি নিয়ে মালামাল ক্রয়বিক্রয় করেন। এছাড়া মহাসড়ক ঘেঁষে হাট বসায় ওই স্থানে স্বাভাবিকভাবে চলাচল করতে পারে না যানবাহন। যার ফলে হাটের দিনগুলোতে সৃষ্টি হয় যানজট। দুর্ভোগ পোহান স্থানীয়সহ বিভিন্ন গন্তব্যে যাওয়া যাত্রীদের।

গতকাল শুক্রবার বিকেলে সরেজমিনে দেখা যায়, ডেপুটি হাট মহাসড়ক ঘেঁষা হওয়ায় সড়কের উপর দুই পাশেই বসেছেন বিক্রেতারা। এতে সড়কে দাঁড়িয়ে ক্রেতারা বাজার সদাই করছেন। দিনের আলো যতই ঘনিয়ে আসে ক্রেতাবিক্রেতার সংখ্যা বাড়তে থাকে। অনেক বৃদ্ধ এবং নারীকেও হাট থেকে বাজার করতে দেখা গেছে। তারা ঝুঁকি নিয়ে সড়কও পারপার করছেন। কূলপাগলী এলাকা থেকে আসা মো. ইসমাইল নামে এক সবজি বিক্রেতা জানান, নিজের উৎপাদিত বিভিন্ন রকম সবজি হাটে বিক্রি করতে এসেছি। হাট কর্তৃপক্ষ যেখানে বসাবে, সেখানেই বসতে হয়। ক্রেতারা এখানে মহাসড়কের পাশে জীবনের ঝুঁকি নিয়ে দাঁড়িয়ে মালামাল কিনছেন। এছাড়া আমরা বিক্রেতারাও আতংকের মধ্যে থাকি। একটি নিরাপদ স্থানে হাট বসালে ক্রেতাবিক্রেতা উভয়ের জন্য ভালো হয়।

ট্রাক চালক মোজাম্মেল হক জানান, একে তো সরু সড়ক, তারপর সাপ্তাহিক হাটে দুই পাশে দোকান বসে। মানুষ সড়কের ওপর এপারওপার যাচ্ছে। সাপ্তাহিক হাটের দিন এতোটা যানজট সৃষ্টি হয় গাড়ি চালাতে খুবই বেগ পেতে হয়। কখন কি দুর্ঘটনা ঘটে যায় এই টেনশনে থাকতে হয়।

হাটে কেনাকাটা করতে আসা ইলিয়াছ চৌধুরী নামে এক ক্রেতা জানান, মহাসড়কের পাশে হাট বসায় জীবনের ঝুঁকি নিয়ে কেনাকাটা করতে হচ্ছে। দ্রুত মহাসড়কের পাশ থেকে হাট সরিয়ে নিরাপদ স্থানে বসানোর দাবি জানান তিনি।

চুনতি বাজার কমিটির সাধারণ সম্পাদক খোরশেদ আলম জানান, চুনতি ডেপুটি হাট বসার নির্দিষ্ট কোনো জায়গা নেই। ফলে হাটবার দিন মহাসড়কের পাশে বিভিন্ন স্থান থেকে আগত ক্রেতারা মালামাল নিয়ে বসেন। ক্রেতারাও সেখান থেকে জীবনের ঝুঁকি নিয়ে কেনাকাটা করেন। ফলে মহাসড়কে প্রতিনিয়ত সৃষ্টি হয়। ক্রেতাবিক্রেতাদের বিভিন্ন ধরনের ভোগান্তির সৃষ্টি হতে হয়। সাপ্তাহিক হাট বাসার নির্দিষ্ট নিরাপদ স্থান নির্ধারণ করে দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ কামনা করছি।

চট্টগ্রাম দক্ষিণ সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী আবু হানিফ জানান, চুনতি বাজারে মহাসড়কের দুই পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদের ব্যাপারে ইতোমধ্যে নোটিশ দেয়া হয়েছে। এছাড়া আগামী হাট বারের দিন মহাসড়ক ঘেঁষে বসা সাপ্তাহিক হাট পরিদর্শন করা হবে। এরপর এই ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধড. মঈনুল ইসলামের কলাম
পরবর্তী নিবন্ধউপজেলা চেয়ারম্যান হয়ে দুধ দিয়ে গোসল