মহান স্বাধীনতার রূপ

গাজী মো. আরাফাত হোসেন | রবিবার , ২৬ মার্চ, ২০২৩ at ৪:৪৮ পূর্বাহ্ণ

দীর্ঘ ব্রিটিশ শাসন ও শোষণের অবসানের পর ভারতবর্ষ ভাগ হয়ে দুটি নতুন রাষ্ট্র গঠিত হয় ভারত ও পাকিস্তান নামে। আর পাকিস্তান গঠিত হয় পূর্ব ও পশ্চিম পাকিস্তান নামে দুটি প্রদেশ নিয়ে। যেখানে পূর্ব পাকিস্তান হল বর্তমান বাংলাদেশ। দীর্ঘ ব্রিটিশ শাসন থেকে ভারতবর্ষ মুক্তি পেলেও মুক্তি পাই নি পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশ। পাকিস্তান রাষ্ট্র সৃষ্টির পর থেকে পশ্চিম পাকিস্তানী শাসকগোষ্ঠীরা পূর্ব পাকিস্তানের উপর প্রায় সবদিকে শোষণ ও নিপীড়ন করতে থাকে।

যার ফলশ্রুতিতে ১৯৫২ সালে ভাষা রক্ষার জন্য ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের সাধারণ নির্বাচন, ১৯৬২র শিক্ষা আন্দোলন, ১৯৬৬র বঙ্গবন্ধুর ৬ দফা, ১৯৬৯র এর গণঅভ্যুত্থানঅগণিত আন্দোলন সংগ্রামের ভেতর দিয়ে বাঙালি জাতি যে স্বপ্নকে বুকে নিয়ে অগ্রসর হয়েছিল ১৯৭০ সালের নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবের নেতৃত্বে নৌকা প্রতীকের বিশাল জয়ের মাধ্যমে প্রমাণ পাই পশ্চিম পাকিস্তানীরা। এর পর তারা শুরু করে নানা তালবাহানা। যার ফলে একাত্তরের রক্তাক্ত মার্চের অসহযোগ আন্দোলন পেরিয়ে ছাব্বিশে মার্চেই সেই স্বপ্ন পরিণত করেছিল মহান স্বাধীনতার রূপ।

১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে যখন পাকহানাদার বাহিনীরা গণহত্যা চালিয়ে নৃশংসভাবে মানুষহত্যা করে। তারপর থেকে ১৯৭১ সালের ৭ মার্চের বঙ্গবন্ধুর ভাষণ থেকে অনুপ্রেরণা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সর্বস্তরের জনগণ ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধের মধ্য দিয়ে সূচনা হয়েছিল মহান মুক্তিযুদ্ধের।

পূর্ববর্তী নিবন্ধস্বাধীনতা দিবস : বাঙালির গৌরবোজ্জ্বল দিন
পরবর্তী নিবন্ধস্বাধীন বাংলাদেশের অভ্যুদয়