মহানবীর জীবনাদর্শ অনুসরণের আহ্বান

বিভিন্ন স্থানে ঈদে মিলাদুন্নবী (সা.) মাহফিল

| শনিবার , ২২ অক্টোবর, ২০২২ at ১২:৩৩ অপরাহ্ণ

চিটাগং ইন্টারন্যাশনাল স্কুল : নগরীর চান্দগাঁও আবাসিক এলাকাস্থ চিটাগং ইন্টারন্যাশনাল স্কুলে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন করা হয়েছে। স্কুলের অধ্যক্ষ নজরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে ২০ অক্টোবর স্কুল মিলনায়তনে অনুষ্ঠিত মিলাদুন্নবী (সা.) মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্কুলের সেক্রেটারী প্রফেসর ড. গিয়াস উদ্দিন হাফিজ। উদ্বোধকের বক্তব্য রাখেন জয়েন্ট সেক্রেটারী ও একাডেমিক এডভাইজার অধ্যাপক ড. আবুল আলা মুহাম্মদ হোছামুদ্দিন। প্রধান ওয়ায়েজের বক্তব্য রাখেন দারুল উলুম কামিল মাদরাসার প্রধান মুহাদ্দিস মাওলানা আহমদুর রহমান নদভী (ম.জি. আ)। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডিরেক্টর শহীদুল্লাহ সেলিম, অধ্যক্ষ মাওলানা দিদারুল আলম, ইসলামী গবেষক মাওলানা এম সোলাইমান কাসেমী প্রমুখ। এতে কিরাত ও হামদ-নাত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ দোয়া মোনাজাত পরিচালনা করেন মাওলানা আহমদুর রহমান নদভী (ম.জি. আ)।

বায়েজিদ বৃহত্তর চন্দ্র নগর মহল্লা কমিটি : পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী উপলক্ষে চট্টগ্রাম নগরীর বায়েজিদের চন্দ্র নগরে এক ওয়াজ-মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ১৭ অক্টোবর রাতে বৃহত্তর চন্দ্র নগর মহল্লা কমিটির উদ্যোগে এ ওয়াজ-মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলে সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন ও প্রধান বক্তা ছিলেন মাওলানা মুহাম্মদ ফরিদুল আলম। এছাড়াও আওয়ামী লীগ নেতা হারুনুর রশীদ চৌধুরী, মো. বাহার, মো. শামসুদ্দিন বাদল, জসিম পাটোয়ারী, মো. সোহাগ মিয়া, আনোয়ার হোসেন, যুবলীগ নেতা আবু মোহাম্মদ মহিউদ্দিন, নবী আলম, সাত্তার, মো. মিন্টু, মহিউদ্দিন লিটন, মো. বেলাল, মে. শাহাজান, মো. নাছির, হানিফ, নুর হোসেন ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। আয়োজিত মাহফিলকে ঘিরে আশপাশের কয়েকটি এলাকা জুড়ে সৃষ্টি হয় এক অন্য রকম পরিবেশ। এ সময় ১৫ হাজারের অধিক অসহায় ও খেটে খাওয়া মানুষের মাঝে বিরিয়ানি বিতরণ করা হয়। মাহফিল শেষে হাজার হাজার মানুষ কান্না জড়িত কণ্ঠে গুনাহ ক্ষমা চেয়ে আল্লাহ’র দরবারে হাত তুলে ফরিয়াদ জানান।

সৈয়দপুর হাসান শাহীনুর একাডেমী : বোয়ালখালীতে পবিত্র ঈদে মিলদুন্নবী (সা.) ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত ১৭ অক্টোবর সৈয়দপুর হাসান-শাহীনুর একাডেমিতে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অধ্যক্ষ প্রফেসর ফেরদৌস আহমেদ। সৈয়দ মুহাম্মদ ইসরাত হোসেনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন তোফায়েল আহমেদ, তামান্না খানম ও আজিজুল হক। মিলাদ মাহফিল, দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বোয়ালখালী উপজেলা কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওনালা মুহাম্মদ ইলিয়াছ শিকদার। পরিশেষে, অত্র প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ হাসান ওয়ারিসের রোগমুক্তি ও দীর্ঘায়ু কমনা করে বিশেষ দোয়া ও শিক্ষার্থীদের মাঝে তাবরুক বিতরণের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি হয়।

মাইজভাণ্ডার দরবার শরীফ : গাউসুল আজম মাইজভাণ্ডারী হজরত মাওলানা শাহসুফি সৈয়দ আহমদ উল্লাহর (ক.) উত্তরাধিকারী পৌত্র, স্থলাভিষিক্ত সাজ্জাদানশীন অছি-এ-গাউসুলআজম হজরত মাওলানা শাহসুফি সৈয়দ দেলাওর হোসাইন মাইজভাণ্ডারীর (ক.) চান্দ্রবার্ষিক ওফাত দিবস স্মরণে পবিত্র জশনে ঈদে মিলাদুন্নবী (দ.) মাহফিল গত ১৭ অক্টোবর মাইজভাণ্ডার শরীফ শাহী ময়দানে অনুষ্ঠিত হয়। মাহফিলে সভাপতিত্ব করেন আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারী কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সভাপতি শাহসুফি ডা. সৈয়দ দিদারুল হক মাইজভাণ্ডারী (ম.)। সকাল বের করা হয় বর্ণাঢ্য জশনে জুলুস। জুলুসটি ফটিকছড়ি ও হাটহাজারী উপজেলার বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে দরবার শরীফে এসে শেষ হয়। মাহফিলে আলোচক ছিলেন হাফেজ আবদুল আলীম রিজভী, শাহজাদা আবুল ফারাহ মোহাম্মদ ফরিদ উদ্দীন, মাওলানা খাজা আরিফুর রহমান তাহেরী, মাওলানা হাসান রেজা আল কাদেরী, মাওলানা মুহাম্মদ সাইফুল আজম (বাবর) আজহারী, মাওলানা মুহাম্মদ ফখরুদ্দীন চাঁদপুরী, শাহজাদা সৈয়দ আহমদুল হক মাইজভাণ্ডারী, মুফতী সৈয়দ মোকাররম বারী, মুফতী মুহাম্মদ মাসউদ রিজভী, মাওলানা সৈয়দ বশিরুল আলম, শাহজাদা ডা. সৈয়দ হোসেইন সাইফ নিহাদুল ইসলাম মাইজভাণ্ডারী। সঞ্চালনায় ছিলেন আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভাণ্ডারীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের অধ্যক্ষ দারুত্বালীম মাওলানা নুরুল আবছার শরীফ।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম বিভাগীয় পর্যায়ের কোয়ার্টার ফাইনাল খেলা সম্পন্ন
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়া প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ে কর্মবিরতি