মশক নিয়ন্ত্রণে ক্রাশ প্রোগ্রাম

হালিশহরে কার্যক্রম উদ্বোধন মশা নিয়ে গবেষণায় গবেষণাগার চালুর ঘোষণা মেয়রের

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩১ মার্চ, ২০২৪ at ৫:৩৮ পূর্বাহ্ণ

মশক নিয়ন্ত্রণে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। গতকাল শনিবার নগরের হালিশহরের ফইল্যাতলী বাজার সংলগ্ন মহেশখালে এর উদ্বোধন করেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। এ সময় তিনি এপ্রিল মাসের মধ্যে মশা নিয়ে গবেষণার জন্য চসিকের উদ্যোগে একটি গবেষণাগার চালুর ঘোষণা দেন।

চসিকের পরিচ্ছন্ন বিভাগ সূত্রে জানা গেছে, আসন্ন বর্ষা মৌসুমের আগ পর্যন্ত মশক নিয়ন্ত্রণে ক্রাশ প্রোগ্রাম চলবে। প্রোগ্রাম উদ্বোধনের দিন গতকাল মহেশখালে কালো তেল, নাফতা মিশ্রিত মাস্কুবার ও লার্ভিসাইড ছিটানো হয়। এছাড়া বিকাল থেকে কচুরিপানা অপসারণ ও ফগার মেশিনের মাধ্যমে এডাল্টিসাইড প্রয়োগ করা হয়। প্রোগ্রামে প্রায় দেড়শজন স্প্রে ম্যান, ফগার অপারেটর ও পরিচ্ছন্নকর্মী অংশ নেন। এ সময় মেয়র বলেন, ৪১টি ওয়ার্ডে নিয়মমাফিক মশা ওষুধ ছিটানোর পরও দেখা যাচ্ছে হালিশহরসহ কয়েকটি ওয়ার্ডে মশা কমছে না। অথচ একই ওষুধে অন্যান্য এলাকায় মশা নিয়ন্ত্রণে আছে। এতে ধারণা করছি বিদ্যমান ওষুধের প্রতি কিছু প্রজাতির মশার হয়তো প্রতিরোধক্ষমতা তৈরি হয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে মশার জীবনচক্রও যাচ্ছে বদলে। তাই মশা নিয়ন্ত্রণে গবেষণায় জোর দেন তিনি।

তিনি বলেন, মশা নিয়ন্ত্রণের বিজ্ঞানভিত্তিক উপায় জানতে মশা নিয়ে গবেষণার জন্য পরীক্ষাগার চালু করা হবে। আমরা প্রতিটি ওয়ার্ড থেকে মশার লার্ভা সংগ্রহ করে গবেষণাগারে পরীক্ষা করে দেখব কোন ধরনের ওষুধ কোন ধরনের মশার জন্য কার্যকর। এরপর গবেষণার ফলাফলের ভিত্তিতে এলাকাভিত্তিক ওষুধ ছিটানো এবং কার্যক্রম গ্রহণ করব। মশা নিয়ন্ত্রণে জনসচেতনতা জরুরি মন্তব্য করে মেয়র বলেন, আমি মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে একটি গবেষণাদল গঠন করি। উনাদের বিজ্ঞানভিত্তিক পরামর্শের আলোকে বর্তমানে সর্বাধুনিক মশার ওষুধ ছিটানো হচ্ছে। আমাদের কাছে মশার ওষুধের পর্যাপ্ত মজুদ আছে।

তিনি বলেন, সরকারি উদ্যোগের পাশাপাশি মশা নিয়ন্ত্রণে চাই জনসচেতনতা। কেবল ওষুধ ছিটিয়ে মশা নিয়ন্ত্রণ সম্ভব না, যদি আমরা নিজেদের বাড়ি ও নির্মাণাধীন ভবনে জমে থাকা পানি অপসারণ না করি। এ সময় তিনি নাগরিকদের প্রতি তিন দিনে একদিন বাসায় জমে থাকা পানি অপসারণের মাধ্যমে মশার প্রজননের সুযোগ কমানোর আহ্বান জানান।

মশা কমাতে কাউন্সিলরদের ভূমিকা রাখা দরকার মন্তব্য করে মেয়র বলেন, ওয়ার্ড পর্যায়ে মশা নিয়ন্ত্রণ কার্যক্রমে কাউন্সিলররা তদারকি করছেন। তবে সামনে যেহেতু ডেঙ্গুর মৌসুম তাই মশা নিয়ন্ত্রণে কাউন্সিলরদের আরো বেশি কার্যকর ভূমিকা রাখতে হবে। কারণ, সচেতনতা ও মশা নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়নে জনগণকে উদ্বুদ্ধ করতে কাউন্সিলরদের ভূমিকাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।

মশা নিয়ন্ত্রণে মশার প্রজননক্ষেত্র ধ্বংস করতে হবে মন্তব্য করে তিনি বলেন, নালাখালে জমে থাকা পানি মশার গুরুত্বপূর্ণ প্রজননক্ষেত্র। এজন্য প্রতিদিন বিভিন্ন নালাখাল পরিষ্কার করছি আমরা। এরই ধারাবাহিকতায় আমরা আজ মহেশখাল পরিষ্কার করছি। নালাখালে পানির স্বাভাবিক প্রবাহ থাকলে জলাবদ্ধতা হবে না, যা মশা কমাতেও সহায়ক। ব্যাপক কার্যক্রম গ্রহণ করায় এক সপ্তাহের মধ্যে মশার প্রকোপ কমবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন কাউন্সিলর মো. ইসমাইল, মো. ইলিয়াছ, আবদুল মান্নান, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা লতিফুল হক কাজমি, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জসিম উদ্দিন, উপপ্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদ আলম।

পূর্ববর্তী নিবন্ধনির্মাণাধীন ভবনের দেয়াল ধসে আহত নারীর মৃত্যু
পরবর্তী নিবন্ধউপজেলা নির্বাচনে এমপিরা হস্তক্ষেপ করতে পারবে না : কাদের