ভিন্ন আঙ্গিকে আজ শুরু এসএসসি পরীক্ষা

মানবন্টন, সময় ও আসন বিন্যাসসহ বেশ কিছু ক্ষেত্রে এসেছে পরিবর্তন

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৪ নভেম্বর, ২০২১ at ৬:০১ পূর্বাহ্ণ

করোনা সংক্রমণ পরিস্থিতিতে ভিন্ন আঙ্গিকে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা। আজ রোববার থেকে এ পরীক্ষা শুরু হচ্ছে। আগামী ২৩ নভেম্বর পরীক্ষা (তত্ত্বীয় অংশ) শেষ হবে। প্রথম দিন আজ বিজ্ঞান বিভাগের পদার্থ বিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রের আসন গ্রহণ করতে হবে বলে জানিয়েছে শিক্ষাবোর্ড।
এদিকে, এবারের পরীক্ষায় মানবণ্টন, সময় ও শিক্ষার্থীদের আসন বিন্যাসসহ বেশ কিছু ক্ষেত্রে পরিবর্তন এসেছে। সবকয়টি বিষয়ের পরিবর্তে মাত্র তিনটি বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হচ্ছে পরীক্ষার্থীদের। কমেছে পূর্ণমান। একই সাথে কমানো হয়েছে সময়ও। দেড় ঘণ্টায় পরীক্ষা শেষ করতে হবে পরীক্ষার্থীদের। তবে তত্ত্বীয় ও এমসিকিউ পরীক্ষার মাঝখানে এবার কোনো বিরতি থাকছে না। ভিন্ন পরিস্থিতিতে অনুষ্ঠেয় এ পরীক্ষায় স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার্থীদের বসাতে নির্দেশনা দেয়া হয়েছে বলে শিক্ষাবোর্ড কর্মকর্তারা জানিয়েছেন।
শিক্ষাবোর্ডের তথ্য মতে, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে মোট ১ লাখ ৬১ হাজার ১২২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে এবারের পরীক্ষায়। এর মধ্যে ছাত্রী অংশ নিচ্ছে ৮৫ হাজার ৮৭০ জন। আর ছাত্র পরীক্ষার্থীর সংখ্যা ৭৫ হাজার ২৫২ জন।
২০২০ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় চট্টগ্রামে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪৪ হাজার ২৩৪ জন। সে হিসেবে গতবারের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১৭ হাজার বেশি। গত বছর নির্ধারিত সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হলেও করোনা সংক্রমণের কারণে এ বছর তা হয়নি। করোনার কারণে নির্ধারিত সময়ের প্রায় ৮ মাস পর এবারের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তাও সবকয়টি বিষয়ে পরীক্ষা নেয়া হচ্ছে না। গ্রুপভিত্তিক তিনটি বিষয়ের পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে এবার। অন্য বিষয়গুলোতে সাবজেক্ট ম্যাপিং ও জেএসসির ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। গতবার মোট ১ হাজার ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৯৬টি কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এবার ১ হাজার ৭৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০৪টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে শিক্ষার্থীরা।
পরীক্ষা গ্রহণের সার্বিক প্রস্তুতি শেষ হয়েছে জানিয়ে শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন নাথ বলেন, পরীক্ষা কেন্দ্র পর্যবেক্ষণে ৬০টি সাধারণ টিমের পাশাপাশি ১২টি বিশেষ টিম গঠন করা হয়েছে। প্রশ্নপত্রের প্যাকেট খোলার বিষয়ে কেন্দ্র সচিবসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকখন হবে সেই বইমেলা
পরবর্তী নিবন্ধচলন্ত বাস থেকে ফেলে দেয়া হলো যাত্রীকে