ভারতে ১০০ ঘণ্টা পর গভীর কুয়ো থেকে বালক উদ্ধার

| বৃহস্পতিবার , ১৬ জুন, ২০২২ at ৮:৫৮ পূর্বাহ্ণ

১০ বছরের ছেলেটি ভাল করে কথা বলতে পারে না, কানেও তেমন শুনতে পায় না। আচমকাই ৬০ ফুট গভীর একটি কুয়োয় পড়ে যায় সে। অবশেষে ১০০ ঘণ্টারও বেশি সময় বা বলতে গেলে পাঁচ দিন পর তাকে কুয়ো থেকে তুলে আনতে পেরেছেন উদ্ধারকারীরা। খবর বিডিনিউজের।
ঘটনাটি ঘটেছে ভারতে ছত্তিশগড়ের জঞ্জগির চম্পা জেলায়। বালকটির নাম রাহুল সাহু। বিবিসি’র এক ভিডিওতে দেখানো হয়েছে বালকটিকে উদ্ধারের সেই দৃশ্য। রীতিমত বড় ধরনের উদ্ধার অভিযান চালিয়ে তাকে বের করে আনা সম্ভব হয়েছে।
ভারতীয় পত্রিকাগুলো বলছে, গত ১০ জুন গ্রামের বাড়িতে খেলার সময় হঠাৎ বাড়ির পিছন দিকে খুঁড়ে রাখা কুয়োর কাছাকাছি চলে গিয়ে তাতে পড়ে যায় রাহুল। উদ্ধারকর্মীরা বলছেন, কুয়োয় একটি সাপ আর ব্যাঙও ছিল। এত নীচে অক্সিজেনের অভাবে রাহুলের মারা যাওয়ার আশঙ্কা ছিল। সাপের কামড়েও তার মৃত্যু হতে পারত।এ পরিস্থিতিতে কী করে অত দীর্ঘ সময় কুয়োর ভিতরে কাটাল বালকটি তা এক বিস্ময়।
তাকে উদ্ধারের প্রতিটা মুহূর্তও ছিল চ্যালেঞ্জিং। উদ্ধার অভিযানে অংশ নিয়েছে ৫ শ’ কর্মী। পুলিশ, সেনাবাহিনী, বিপর্যয় মোকাবিলা বাহিনী সমবেত প্রচেষ্টা চালিয়েছে। এমনকী রাহুলকে উদ্ধার করতে তৃতীয় দিনে রোবোটও নামানো হয় কুয়োতে। উদ্ধারকর্মীরা আপ্রাণ চেষ্টা করেছেন পাঁচ দিন ধরে।
ভারতে শিশুদের খোলা কুয়োয় পড়ে যাওয়া এবং তাদেরকে উদ্ধারের ঘটনা নতুন নয়, তবে রাহুলের ঘটনা নজির সৃষ্টি করেছে। রাহুলকে উদ্ধারের পর রাজ্যের মুখ্যমন্ত্রী ট্যুইটে বলেছেন, আমাদের ছেলেটা দারুণ সাহসী। ১০৪ ঘণ্টা তার সঙ্গী ছিল একটি সাপ আর ব্যাঙ। আজ গোটা ছত্তিশগড় খুশি।

পূর্ববর্তী নিবন্ধপোর্ট সিটি ইউনিভার্সিটিতে সেমিনার
পরবর্তী নিবন্ধবায়তুশ শরফ জব্বারিয়া একাডেমিকে উচ্চ মাধ্যমিকে উন্নীত করা হবে