ভারতের বিপক্ষে সিরিজের জন্য বাংলাদেশ নারী দল ঘোষণা

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ১৮ এপ্রিল, ২০২৪ at ৬:৫৮ পূর্বাহ্ণ

আগামী সেপ্টেম্বরে নিজেদের মাঠে নারী টিটোয়েন্টি বিশ্বকাপ। আর সে হিসেবে বিশ্বের বড় বড় দলগুলো বাংলাদেশ সফর করছে। কদিন আগে সফর করে গেছে অস্ট্রেলিয়া। এবার আসছে ভারত। আর ভারতের বিপক্ষে সে সিরিজের জন্য দল ঘোষণা করেছে বিসিবির নারী উইং। গত মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে পাঁচ ম্যাচ সিরিজের জন্য ১৫ জনের দল ঘোষণা করেছে। নিগার সুলতানার নেতৃত্বাধীন দলে পেস বিভাগের শক্তি বাড়ানো হয়েছে। মারুফা আক্তার ও ফারিহা ইসলামের সঙ্গে তৃতীয় পেসার হিসেবে দলে ডাক পেয়েছেন ১৫ বছর বয়সী হাবিবা। গত জানুয়ারিতে অনূর্ধ্ব১৯ ত্রিদেশীয় সিরিজে ৫ ইনিংসে ১ উইকেট নিয়েছিলেন তিনি। দল থেকে বাদ ফারজানা আক্তার ও সুমাইয়া আক্তার। অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ সিরিজে দুজনের কেউই কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি। হংকংয়ে গত বছরের জুনে উইমেনস ইমার্জিং এশিয়া কাপে পায়ের ইনজুরিতে পড়েন রুবাইয়া। এরপর থেকেই মাঠের বাইরে তিনি। অস্ট্রেলিয়া সিরিজ চলাকালে শেষ হয় তার পুনর্বাসন প্রক্রিয়া। তখন দলের সঙ্গে কিছুদিন অনুশীলনও করেন বাঁহাতি কিপারব্যাটার। বিসিবির সরবরাহকৃত ভিডিওবার্তায় দলের পরিবর্তনের ব্যাখ্যা দিয়েছেন নারী দলের নির্বাচক সাজ্জাদ আহমেদ।

তিনি বলেন দলে খুব একটা পরিবর্তন নেই। আমরা আপাতত বেশি পরিবর্তন করছিও না। আমরা সিলেট যেহেতু স্পোর্টিং উইকেটে খেলব, আমার মনে হয় উইকেট পেস বোলারদের সহায়তা করবে। এজন্য আমরা বাড়তি একজন পেসার নিয়েছি। ব্যাটার সুমাইয়া আক্তারের জায়গায় আমরা পেসার হাবিবা ইসলাম পিংকিকে নিয়েছি। আরেকটা সুখবর হচ্ছে, আমাদের ওপেনার ও উইকেটরক্ষক ব্যাটার রুবায়া হায়দার ঝিলিক ইনজুরি কাটিয়ে ফিরেছে। ব্যাকআপ উইকেটরক্ষক ফারজানা হক লিজার জায়গায় ঝিলিক এসেছে। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের সবকটিই হবে সিলেটে। দলের নির্বাচক সাজ্জাদ আহমেদ বলেছেন হাবিবা পিংকিকে সিলেটের উইকেটের কথা বিবেচনা করা নেওয়া হয়েছে। আমরা একটু পরিবর্তন করতে চাচ্ছি। গত সিরিজে আমরা মারুফা আক্তার ও ফারিহা ইসলাম তৃষ্ণা, দুইজন পেস বোলার নিয়ে খেলেছি। তাই আমরা একজন ব্যাক আপ পেস বোলার নিচ্ছি। আমরা হয়তোবা ওই ফরমেশনে যাব। কয়েকটা ম্যাচে হয়তো দুইটা করে পেস বোলার খেলবে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগামী ২৮ এপ্রিল শুরু হবে টিটোয়েন্টি সিরিজ। ২৩ এপ্রিল চলে আসবে ভারতের ক্রিকেটাররা। আর আগামী শনিবার থেকে শুরু হবে নিগার সুলতানা, নাহিদা আক্তারদের আনুষ্ঠানিক অনুশীলন। একই মাঠে সিরিজের দ্বিতীয় ম্যাচ ৩০ এপ্রিল। আউটার মাঠে পরের দুই ম্যাচ যথাক্রমে ২ ও ৬ মে। শেষ ম্যাচ আবার মূল মাঠে ৯ মে। মূল মাঠের তিনটি ম্যাচই হবে দিবারাত্রির। খেলা শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। অন্য দুই ম্যাচ শুরু দুপুর ২টায়।

বাংলাদেশ স্কোয়াড: নিগার সুলতানা (অধিনায়ক), নাহিদা আক্তার (সহঅধিনায়ক), মুর্শিদা খাতুন, সোবহানা মোস্তারি, স্বর্ণা আক্তার, রিতু মনি, রাবেয়া খান, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, ফারিহা ইসলাম, শরিফা খাতুন, দিলারা আক্তার, রুবাইয়া হায়দার, হাবিবা ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধআইপিএল খেলে মোস্তাফিজের আর কিছু শেখার নাই
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১১.৮৬ কোটি টাকা