ব্যাটারিচালিত ৩ চাকার যান মহাসড়কে উঠতে পারবে না

| মঙ্গলবার , ৫ এপ্রিল, ২০২২ at ৫:৪৪ পূর্বাহ্ণ

ব্যাটারিচালিত তিন চাকার গাড়িগুলো মহাসড়কে উঠতে পারবে না বলে আদেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। আপিল বিভাগের এই আদেশের ফলে মহাসড়ক ছাড়া অন্য সব সড়কে এই যানগুলো চলার বৈধতা পেল বলে স্বস্তি প্রকাশ করা হয়েছে শ্রমিক নেতাদের পক্ষ থেকে। খবর বিডিনিউজের।
বিদ্যুৎচালিত তিন চাকার যানগুলো অটো, ইজিবাইকসহ নানা নামে পরিচিত। দেশে কয়েক লাখ থ্রি হুইলার ও ইজিবাইক চললেও এসব যানবাহন চলাচলের সরকারি অনুমতি নেই। একটি রিট আবেদনে গত ১৫ ডিসেম্বর সারা দেশে ব্যাটারিচালিত অবৈধ থ্রি হুইলার ও ইজিবাইক চিহ্নিত করে অপসারণ করতে আদেশ দিয়েছিল হাই কোর্ট। সেই আদেশ সংশোধন চেয়ে আপিল বিভাগে আবেদন করেন বাংলাদেশ ইলেকট্রিক থ্রি-হুইলার ম্যানুফ্যাকচারিং অ্যান্ড মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি কামাল উদ্দীন আহমেদ ও সাধারণ সম্পাদক আহসান সামাদ। সে আবেদনের শুনানি নিয়ে হাই কোর্টের আদেশ সংশোধন করে গতকাল আদেশ দিয়েছে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী নেতৃত্বাধীন আপিল বেঞ্চ। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী তানিয়া আমীর ও মনিরুজ্জামান আসাদ।
তানিয়া আমীর সাংবাদিকদের বলেন, আমরা আপিল বিভাগে আবেদন করে উল্লেখ করলাম, এসব যানবাহনের সাথে দেশের হাজার হাজার মানুষের জীবিকা জড়িয়ে আছে। তাছাড়া এসব যানবাহন আমদানি, প্রস্তুত ও চলাচলে খসড়া নীতিমালা করেছে সরকার। সে নীতিমালায় মহাসড়কে এসব পরিবহন চলার অনুমোদন রাখা হয়নি। তাছাড়া পেট্রোল পাম্পের মতো সড়কে চার্জার স্টেশন রাখার কথা বলা হয়েছে ওই নীতিমালায়। আর লিথিয়াম ব্যাটারির এখন যেসব ইজিবাইক চলছে, এগুলো ২০২৫ সাল নাগাদ শেষ হয়ে যাবে। ফলে এ পরিবহনটি পরিবেশবান্ধবও হয়ে উঠবে। এই আবেদন দেখে হাই কোর্টের আদেশটি সংশোধন করে আদেশ দিয়েছেন। আদেশে বলেছেন, ব্যাটারিচালিত এসব থ্রি হুইলার ও ইজি বাইক মহাসড়কে চলতে পারবে না।

পূর্ববর্তী নিবন্ধরোজায় স্কুল-কলেজের ক্লাস ২০ এপ্রিল পর্যন্ত
পরবর্তী নিবন্ধশ্রীলঙ্কাকে নতুন ঋণ দেয়ার ঝুঁকি নিতে চায় না কেন্দ্রীয় ব্যাংক