ব্যবসায়ীদের মধ্যে সম্পর্কোন্নয়নে ভিসা সমস্যা সমাধানের আশ্বাস

চেম্বারে ভারতীয় সহকারী হাই কমিশনারের মতবিনিময়

| শুক্রবার , ১ এপ্রিল, ২০২২ at ৫:৫৬ পূর্বাহ্ণ

বাংলাদেশ ও ভারতের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্কোন্নয়নে ভিসা সংক্রান্ত যেকোন সমস্যা সমাধানে আশ্বাস প্রদান করেছেন ভারতীয় সহকারী হাই কমিশনার ডা. রাজীব রঞ্জন। গতকাল বিকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং ভারতীয় হাই কমিশন, চট্টগ্রামের যৌথ উদ্যোগে ‘ইন্ডিয়া-বাংলাদেশ ট্রেড এন্ড বিজনেস’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এই আশ্বাস দেন। তিনি আরও বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগে সহযোগিতার লক্ষ্যে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়েছে। যাতে করে দু’দেশের ব্যবসায়ীরা খোলামনে বিভিন্ন চ্যালেঞ্জ ও সম্ভাবনা সম্পর্কে বিস্তারিত মতবিনিময় করতে পারেন। তিনি ভবিষ্যতে গুরুত্বপূর্ণ বিভিন্ন সেক্টর নিয়ে এ ধরনের কর্মসূচি আয়োজনের মধ্য দিয়ে আলাপ আলোচনার ভিত্তিতে বিভিন্ন জটিল সমস্যার সমাধান এবং দ্বিপাক্ষিক বাণিজ্যিক পরিবেশে উন্নয়ন করা সম্ভব হবে বলে প্রত্যাশা করেন।
বৈঠকে চিটাগাং চেম্বারের সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণে চারটি মূল বিষয়ের উপর গুরুত্বারোপ করেন। যেমনঃ বেসরকারি খাতের আরো বেশি অংশগ্রহণের মাধ্যমে সমন্বয়ের ক্ষেত্রে উন্নয়ন, উভয়দেশের মধ্যে সৃষ্ট যেকোন ব্যবসায়িক বিরোধ নিষ্পত্তিতে চট্টগ্রামে চিটাগাং চেম্বার এবং সিআইআই’র যৌথ উদ্যোগে একটি বিকল্প বিরোধ নিষ্পত্তি কেন্দ্র স্থাপন করা, ব্যবস্থাপনাগত সক্ষমতা বৃদ্ধিতে ‘নলেজ কোঅপারেশন’ এবং সম্মিলিত উদ্ভাবন ও উদ্যোক্তা সৃষ্টিতে নতুন প্রজন্মের অংশগ্রহণ ও অংশীদারিত্ব নিশ্চিত করা।
বৈঠকে আরও অংশগ্রহণ করেন চেম্বারের প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, চেম্বার পরিচালকবৃন্দ মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ ও মো. শাহরিয়ার জাহান, বিএসআরএম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আমীর আলীহুসেইন, চেম্বারের প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ, চেম্বার সেক্রেটারি ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক, রিলায়েন্স শিপিং এন্ড লজিস্টিক লি. এর চেয়ারম্যান মোহাম্মদ রাশেদ, শান ট্রেডিং কর্পোরেশনের পরিচালক মো. হাসান, বার্জার পেইন্টস বাংলাদেশ লি. এর হেড অব ইন্ডাস্ট্রিয়াল সৈয়দ মোহাম্মদ নাসিম, আরামিট লি. এর ডিজিএম (সিমেন্ট) এ কে এম মারুফ, ম্যানগো লাইন লি. এর ম্যানেজার হাবিবুর রহমান ও বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্সের প্রধান নির্বাহী ওয়াসফি তামিম। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাজকিরণ কানাগালা ও ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের দ্বিতীয় সচিব (কমার্স) ড. প্রমেশ বাসল। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসাড়া ফেলেছে পিটুপির সপ্তাহব্যাপী মেগা হোম ম্যাটেরিয়াল এক্সপো
পরবর্তী নিবন্ধনগরীতে পাহাড় কাটার দায়ে তিনজনের বিরুদ্ধে মামলা