বৈশ্বিক পানি সংকট নিয়ে সতর্ক করল জাতিসংঘ

| বৃহস্পতিবার , ২৩ মার্চ, ২০২৩ at ৭:১৮ পূর্বাহ্ণ

বৈশ্বিক পানি সংকট, অতি ব্যবহারের কারণে পানির অভাবের আসন্ন ঝুঁকি ও জলবায়ু সংকট নিয়ে জাতিসংঘের প্রতিবেদনে সতর্ক করা করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ব অতি উন্নয়ন ও পানির অতি ব্যবহারের কারণে বিশ্ব এক ভয়াবহ পথের দিকে যাচ্ছে। খবর বিডিনিউজের।

১৯৭৭ সালে জাতিসংঘের প্রথম প্রধান পানি সম্মেলনের আগে থেকে এই প্রতিবেদন প্রকাশিত হয়ে আসছে। গতকাল নিউইয়র্কে শুরু হওয়া তিনদিনব্যাপী সম্মেলনে হাজারো অতিথি অংশ নিচ্ছেন। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, পানি মানবতার প্রাণশক্তি, যা অপরিমিত ব্যবহার দূষণ ও অনিয়ন্ত্রিত জলবায়ু দূষণের কারণে ক্রমাগত নিঃশেষ হয়ে যায়। ইউএন ওয়াটার ও ইউনেসকো এই প্রতিবেদন প্রকাশ করেছে। এতে সতর্ক করা হয়েছে, পানির অতি ব্যবহার ও দূষণের কারণে ঘাটতি স্থানিক হয়ে উঠেছে। বৈশ্বিক উষ্ণায়ন মৌসুমি পানি সংকট বাড়িয়ে দেবে।

এই প্রতিবেদনের প্রধান রচয়িতা রিচার্ড কনর বলেন, বিশ্ব জনসংখ্যার প্রায় ১০ শতাংশ এখন এমন জায়গায় ব্যবহার করছে, যেখানে তীব্র পানি সংকট রয়েছে। আমাদের প্রতিবেদনে আমরা বলেছি, সাড়ে তিন বিলিয়ন লোক বছরে অন্তত এক মাস পানির সমস্যায় থাকে। গেল সোমবার আইপিসিসির বিশেষজ্ঞ প্যানেলের প্রকাশ করা জাতিসংঘের সর্বসামপ্রতিক জলবায়ু প্রতিবেদন অনুযায়ী, এখন বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যা কমপক্ষে বছরের নির্দিষ্ট একটি সময়ে তীব্র পানি সংকটের অভিজ্ঞতার মধ্য দিয়ে যায়।

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তানে জঙ্গি হামলা, আইএসআই ব্রিগেডিয়ারসহ নিহত ৫
পরবর্তী নিবন্ধজোরদার হচ্ছে চীন-রাশিয়া বন্ধন