জোরদার হচ্ছে চীন-রাশিয়া বন্ধন

ইউক্রেনের শান্তির সম্ভাবনা নিয়ে আলোচনা যুক্তরাষ্ট্র বৈশ্বিক স্থিতিশীলতা ক্ষুণ্ন করছে : যৌথ ঘোষণা | বৃহস্পতিবার , ২৩ মার্চ, ২০২৩ at ৭:১৮ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সফররত চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বাণিজ্য, শিল্প, বিজ্ঞান ও সামরিক খাতে সহযোগিতা সমপ্রসারণের লক্ষ্যে এক ডজনেরও বেশি নথিতে স্বাক্ষর করার মাধ্যমে মস্কোবেইজিং বন্ধুত্ব জোরদার করেছেন। মঙ্গলবার ক্রেমলিনে কয়েক ঘণ্টাব্যাপী শীর্ষ বৈঠকে দুই নেতা ইউক্রেনের শান্তির সম্ভাবনা নিয়েও আলোচনা করেছেন বলে জানিয়েছে রুশ গণমাধ্যম আরটি। খবর বিডিনিউজের।

বৈঠকের পর আনুষ্ঠানিক নৈশভোজে পুতিন বলেছেন, বিশ্ব শক্তিগুলো যারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য এবং যাদের এই গ্রহের স্থিতিশীলতা ও নিরাপত্তা বজায় রাখার বিশেষ দায়িত্ব রয়েছে, তারা কীভাবে পরস্পরের সঙ্গে সম্পর্ক গড়ে তুলবে এটি তার একটি উদাহরণ।

দুজনের যৌথ ঘোষণায় জানানো হয়, রাশিয়া ও চীন ‘ব্যাপক অংশীদারিত্ব ও কৌশলগত মিথস্ক্রিয়ার একটি নতুন যুগে প্রবেশের মাধ্যমে সম্পর্ক গভীর’ করার প্রত্যয় ব্যক্ত করেছে। তারা ২০৩০ সালের মধ্যে অর্থনৈতিক সহয়োগিতার মূল ক্ষেত্রগুলির জন্য একটি উন্নয়ন পরিকল্পনা তৈরি করবে বলেও জানিয়েছে। এর পাশাপাশি পুতিন ও শি পশ্চিমা দেশগুলোর কড়া সমালোচনা করেছেন।

রয়টার্স জানিয়েছে, চীনের নেতার মস্কো সফরকে ক্রেমলিন তাদের প্রতি সবচেয়ে প্রভাবশালী বন্ধুর সমর্থন হিসেবে দেখানোর চেষ্টা করছে। সফরের দ্বিতীয় দিন মঙ্গলবারও নানা অনুষ্ঠানে ছিল দুই দেশের মধ্যকার বর্তমানের সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের প্রদর্শনী। শি আর পুতিন একে অপরকে ‘প্রিয় বন্ধু’ সম্বোধন করেছেন, অর্থনৈতিক সহযোগিতা জোরদারের প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি দুই দেশের মধ্যকার সম্পর্ককে যে কোনো সময়ের মধ্যে সবচেয়ে ঘনিষ্ঠ বলে অভিহিত করেছেন।

যৌথ ঘোষণায় তারা বলেছেন, যুক্তরাষ্ট্র বৈশ্বিক স্থিতিশীলতা ক্ষুণ্ন করছে, নেটো তাদের এখতিয়ারের বাইরে গিয়ে এশিয়াপ্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নাক গলাচ্ছে। ইউক্রেন নিয়ে শান্তি প্রস্তাব দেওয়ায় শি’র প্রশংসা করেছেন পুতিন। ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো এ প্রস্তাব প্রত্যাখ্যান করায় তাদের দোষারোপ করেছেন তিনি। তবে শি ইউক্রেন সংঘাত নিয়ে খুব কমই মুখ খুলেছেন। জানিয়েছেন, এই ইস্যুতে ‘চীনের অবস্থান নিরপেক্ষ’।

পূর্ববর্তী নিবন্ধবৈশ্বিক পানি সংকট নিয়ে সতর্ক করল জাতিসংঘ
পরবর্তী নিবন্ধগোসাইলডাঙ্গা যুবলীগের মেডিকেল ক্যাম্প