বৈধ বিদ্যুৎ সংযোগ ছিল না বস্তিতে

আজাদী প্রতিবেদন | রবিবার , ১২ ডিসেম্বর, ২০২১ at ৬:৩৯ পূর্বাহ্ণ

সদরঘাট থানাধীন পশ্চিম মাদারবাড়ি ডিটি রোড এসআরবি রেল গেটের বস্তিতে অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে সুনির্দিষ্ট কিছু জানাতে পারেনি ফায়ার সার্ভিস। ভোর রাতের ঘটনা হওয়ায় স্থানীয়রাও নির্দিষ্ট করে কিছু বলতে পারছেন না। তবে স্থানীয়রা জানিয়েছেন, বস্তির বিদ্যুৎ সংযোগ অবৈধভাবে নেয়া। বিদ্যুতের শর্ট সার্কিট বা রান্নার চুলা থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে তাদের ধারণা। অবশ্য, বস্তিতে বৈধ বিদ্যুৎ সংযোগ ছিল না বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।
সরেজমিনে দেখা গেছে, পরিত্যক্ত রেললাইনের দুই পাশে (পূর্ব ও পশ্চিম) ওই বস্তি গড়ে উঠেছে। এতে একশর বেশি বসতঘর ছিল। রেললাইনের পশ্চিম পাড়ের বস্তিতে আগুন লেগেছে। আগুনে ওই বস্তির ৩৩টি কাঁচা বসতঘর পুড়ে গেছে। আগুনের সূত্রপাত বা কারণ সম্পর্কে এখনো কিছু জানাতে পারেনি ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। তবে ঘটনাস্থলে যাওয়া আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার এনামুল হক বলছেন, ওখানে ভাঙ্গারি দোকান ছিল। আবার খোলা চুলায়ও রান্না করা হতো। এছাড়া বিদ্যুতের ওয়্যারিংগুলোর বেশিরভাগই ঢিলেঢালা ও জরাজীর্ণ। এর যে কোনো কারণে আগুন লাগতে পারে। তদন্ত সাপেক্ষে পরবর্তীতে এর কারণ জানা যাবে।
বিদ্যুৎ বিভাগও বলছে, বস্তিতে বৈধ বিদ্যুৎ সংযোগ ছিল না। এ তথ্য নিশ্চিত করে পিডিবি মাদারবাড়ি সাব স্টেশনের নির্বাহী প্রকৌশলী মাঈন উদ্দিন জুয়েল আজাদীকে বলেন, ওখানে আমাদের বৈধ সংযোগ ছিল না। স্বাভাবিকভাবে কোথাও আগুন লাগলে বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখার জন্য আমাদের জানানো হয়। কিন্তু এই অগ্নিকাণ্ডের বিষয়টি আমাদের কেউ জানায়নি। অবৈধ সংযোগ আছে কিনা সেটি আমার জানা নেই।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজার বিমানবন্দর লিফটে এক ঘণ্টা আটকা চার যাত্রী
পরবর্তী নিবন্ধকোর্ট হিলের অবৈধ স্থাপনা সরাতে ২৫ দফতরের চিঠি