বুয়েটের ভর্তি পরীক্ষার আবেদন শুরু ২৫ জানুয়ারি, চূড়ান্ত পরীক্ষা ৯ মার্চ

| বৃহস্পতিবার , ১১ জানুয়ারি, ২০২৪ at ৯:৩৭ পূর্বাহ্ণ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন করা যাবে আগামী ২৫ জানুয়ারি থেকে। প্রথম ধাপে প্রাকনির্বাচনী পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপে চূড়ান্ত পরীক্ষা হবে ৯ মার্চ। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. জীবন পোদ্দার এসব তথ্য নিশ্চিত করেন।

. জীবন পোদ্দার বলেন, গত ২৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির এক সভায় আমরা প্রাকনির্বাচনী পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি এবং চূড়ান্ত পরীক্ষা ১৬ মার্চ প্রস্তাব করেছিলাম। তবে রমজান মাস ও আমাদের একাডেমিক শৃঙ্খলার স্বার্থে চূড়ান্ত পরীক্ষার তারিখ পরিবর্তন করে ৯ মার্চ করা হয়েছে। তিনি বলেন, শুধু চূড়ান্ত পরীক্ষার তারিখ পরিবর্তন করা হলেও কিছু গণমাধ্যম প্রাকনির্বাচনী পরীক্ষার তারিখ ২৬ ফেব্রুয়ারি উল্লেখ করেছে, যা সম্পূর্ণ ভুল। প্রাকনির্বাচনী পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। বুয়েট ভর্তি কমিটির সূত্রে জানা যায়, এ বছরও দুটি ধাপে পরীক্ষা হবে। প্রথম ধাপে ১০০ নম্বরের প্রাকনির্বাচনী পরীক্ষা হবে। সময় থাকবে এক ঘণ্টা। প্রাকনির্বাচনী পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য .২৫ মার্ক কাটা যাবে। উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে পরের ধাপে চূড়ান্ত পরীক্ষা হবে। খবর বাংলানিউজের।

গত বছর মোট এক হাজার ৩০৯টি আসনে শিক্ষার্থী ভর্তি নেওয়া হয়েছিলেন। এর মধ্যে পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য তিনটি এবং স্থাপত্য বিভাগে একটি করে সংরক্ষিত আসন ছিল। ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা, প্রাকনির্বাচনী ও মূল পরীক্ষার বিষয় ও পাঠ্যসূচি, মূল ভর্তি পরীক্ষায় বিষয়গুলো, পাঠ্যসূচি, নম্বর বন্টন ও প্রশ্নের ধরন, আসন সংখ্যা, ভর্তি পরীক্ষায় আবেদনের নিয়ম, আবেদনের ধরন সম্পর্কে বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানা যাবে।

পূর্ববর্তী নিবন্ধস্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর
পরবর্তী নিবন্ধনতুন সরকারের চ্যালেঞ্জ অগ্নিসন্ত্রাসের মূলোৎপাটন ও স্মার্ট বাংলাদেশ গড়া : তথ্যমন্ত্রী