বিশ্ব পর্যটন দিবস আজ

চট্টগ্রামে নানা আয়োজন

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২৭ সেপ্টেম্বর, ২০২২ at ৫:৫০ পূর্বাহ্ণ

আজ বিশ্ব পর্যটন দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া এ দিবসের লক্ষ্য। জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) উদ্যোগে ১৯৮০ সাল থেকে ২৭ সেপ্টেম্বর দিবসটি পালন করা হয়।
চলতি বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘পর্যটনে নতুন ভাবনা’। প্রতিবছরের মতো এবারও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডসহ বিভিন্ন পর্যটন সংস্থা দিবসটি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
বাসসের খবর থেকে জানা যায়, বিশ্ব পর্যটন দিবস-২০২২ উপলক্ষে সকাল সাড়ে ৭ টায় এক র‌্যালি অনুষ্ঠিত হবে। এছাড়াও সকাল ৮ টায় বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভা আগারগাঁওস্থ পর্যটন ভবনের শৈলপ্রপাত মিলনায়তনে অনুষ্ঠিত হবে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
চট্টগ্রামে কর্মসূচি : বাংলাদেশ পর্যটন কর্পোরেশন চট্টগ্রাম ও চট্টগ্রাম জেলা প্রশাসনের যৌথ আয়োজনে, পর্যটনভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রমোটিং বাংলাদেশ ট্যুরিজম অব প্রজন্ম চট্টগ্রাম’র সার্বিক সহযোগিতায় দিবসটি পালিত হবে। মঙ্গলবার সকাল ৯.৩০ মিনিট থেকে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। কর্মসূচির মধ্যে আনুষ্ঠানিক উদ্বোধন, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও প্রতিপাদ্যের সম্পর্কিত ‘হানি ট্যুরিজম’র উপর চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
সভাপতিত্ব করবেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। উদ্বোধন করবেন প্রজন্ম চট্টগ্রাম কেন্দ্রীয় সংসদের চেয়ারম্যান ও কঙবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক উপাচার্য প্রফেসর ড. মো. আবুল কাসেম। প্রধান অতিথি থাকবেন একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। প্রধান আলোচকের বক্তব্য রাখবেন বাংলাদেশের প্রকৃতি ও পরিবেশ বিজ্ঞানী বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. ইদ্রিস আলী। বিশেষ অতিথির বক্তব্য রাখবেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও হালদা গবেষক মোহাম্মদ আলী, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল পরিচালনা কমিটির সহ সভাপতি প্রকৌশলী মো. জাবেদ আবছার চৌধুরী, চট্টগ্রাম চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সহ সভাপতি এস এম শফিউল হক বাদল ও চট্টগ্রাম আবাসিক হোটেল মালিক সমিতির উপদেষ্টা সালেহ আহমেদ সুলেমান।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে বসছে সপ্তাহব্যাপী মেলা
পরবর্তী নিবন্ধশাড়ি-পাঞ্জাবির চাহিদা বেশি, তরুণীদের গাউন