বিপিসির জ্বালানি খালাস বন্ধের শঙ্কা

মেরামত জটিলতায় বন্ধ দুটি ডলফিন জেটি বন্দরের জেটিতে বড় জাহাজ বার্থিংয়ে জটিলতা

আজাদী প্রতিবেদন | শনিবার , ৩০ অক্টোবর, ২০২১ at ৬:২৫ পূর্বাহ্ণ

দেশে আমদানিকৃত জ্বালানির শতভাগ খালাস হয় নগরীর পতেঙ্গাস্থ জ্বালানি উৎপাদন ও বিপণন প্রতিষ্ঠানগুলোর প্রধান ডিপোতে। বিপিসির মালিকানিকাধীন তিনটি ডলফিন জেটির মধ্যে একটি দিয়ে নিয়মিত অপরিশোধিত ক্রুড খালাস হয়ে আসলেও অন্য দুটি দিয়ে খালাস হতো আমদানিকৃত পরিশোধিত জ্বালানি। তন্মধ্যে রক্ষণাবেক্ষণ জটিলতায় চার মাস ধরে বন্ধ রয়েছে পদ্মা অয়েলের ডলফিন জেটি-৫ এবং জাহাজের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয়ে এক মাস ধরে অপারেশন বন্ধ রয়েছে মেঘনা অয়েলের ডলফিন জেটি-৫। অন্যদিকে ধারে নেওয়া বন্দর কর্তৃপক্ষের ডলফিন জেটি-৪ এর আয়তন ছোট হওয়ায় ১৪০ মিটারের অধিক দৈর্ঘ্যের জাহাজ বার্থিংয়ে জটিলতা তৈরি হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, বিকল্প কোনো জেটি না থাকায় যে কোনো সময় মাদার ভ্যাসেল থেকে জ্বালানি খালাস বন্ধের শংকাও উড়িয়ে দেয়া যায় না।
বিপিসি সূত্রে জানা গেছে, দেশে বছরে কমবেশি ৬০ লক্ষ মেট্রিক টন জ্বালানি তেলের চাহিদা থাকে। তন্মধ্যে ১৫ লক্ষ মেট্রিক টন ক্রুড পরিশোধন করা হয়। অবশিষ্ট ৪৫ লক্ষ টন পরিশোধিত জ্বালানি আমদানি করে বিপিসি। আমদানিকৃত এসব জ্বালানি তেল তিন বিতরণ কোম্পানির পতেঙ্গাস্থ প্রধান কার্যালয়ে খালাস পরবর্তী দেশের বিভিন্ন ডিপোতে সরবরাহ দেওয়া হয়।
আমদানিকৃত জ্বালানি খালাসে ২০০৫ সালে নিজস্ব অর্থায়নে দুইটি ডলফিন জেটি নির্মাণ করে বিপিসি। তন্মধ্যে ডলফিন জেটি-৫ (ডিওজে-৫) ব্যবহার করে মেঘনা পেট্রোলিয়াম এবং ডলফিন জেটি-৬ (ডিওজে-৬) ব্যবহার করে পদ্মা অয়েল কোম্পানি। অন্যদিকে আরেক ডলফিন জেটি-৭ (ডিওজে-৭) দিয়ে ক্রুড অয়েল খালাস করে ইস্টার্ন রিফাইনারি।
সূত্র জানিয়েছে, রক্ষণাবেক্ষণের মেয়াদ পেরিয়ে যাওয়ায় গত জুলাই থেকে বন্ধ রয়েছে ডিওজে-৬। ইতোমধ্যে খুলনা শিপইয়ার্ড লিমিটেড ডিওজে-৬ মেরামতে প্রস্তাবনা জমা দিলেও এখনো চুক্তি করতে পারেনি পদ্মা অয়েল কোম্পানি। যে কারণে গত চার মাস ধরে জেটিটির মেরামত জটিলতা কাটেনি। মেরামতের কাজ কখন শুরু হবে সে বিষয়েও নিশ্চিত করতে পারেননি সংশ্লিষ্টরা। তবে কাজ শুরুর পর থেকে প্রস্তাব দেওয়া প্রতিষ্ঠান ৬ মাসের মধ্যে কাজ শেষ করার পরিকল্পনা দিয়েছে। এ বিষয়ে পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক (অপারেশন্স) মো. আবদুস সোবহান দৈনিক আজাদীকে বলেন, ‘ডিওজে-৬ মেরামত নিয়ে খুলনা শিপইয়ার্ড প্রস্তাবনা দিয়েছে। তাদের সাথে এখনো সমঝোতা হয়নি, মেরামত কাজও শুরু হয়নি। তবে ঠিকাদারি প্রতিষ্ঠান ৬ মাসের মধ্যে কাজ শেষ করার প্রস্তাব দিয়েছে। আমরা চাইছি চার মাসের মধ্যে শেষ করতে।’
এদিকে গত ৩০ সেপ্টেম্বর আমদানিকৃত ডিজেল খালাসের জন্য আসা ‘এমটি গ্রান্ড এইচ-৮’ জাহাজের ধাক্কায় দুমড়ে মুচড়ে যায় ডিওজে-৫। এরপর সাময়িকভাবে জাহাজটি খালাস করা সম্ভব হলেও পরবর্তীতে জেটিটিতে অপারেশন বন্ধ হয়ে যায়। বিপিসি বলছে, ডিওজে-৫ মেরামতের জন্য চিটাগাং ড্রাইডক ও খুলনা শিপইয়ার্ড লিমিটেড আলাদা প্রস্তাবনা দিয়েছে। তবে দুই প্রতিষ্ঠানের মধ্যে খুলনা শিপইয়ার্ডের প্রস্তাবনায় তুলনামূলক কম ব্যয় প্রস্তাব করা হয়েছে। প্রতিষ্ঠানটি ডিওজে-৫ মেরামতে প্রায় ১৫ কোটি টাকার মতো ব্যয় প্রস্তাব করেছে। প্রস্তাবনাটির ব্যয় কাটসাট নিয়ে খুলনা শিপইয়ার্ডের সাথে আলোচনা চলছে বলে জানিয়েছেন বিপিসির এক কর্মকর্তা।
অন্যদিকে জাহাজের ধাক্কায় ডিওজে-৫ বন্ধ হয়ে যাওয়ার পর বিপিসির অনুরোধের প্রেক্ষিতে মেঘনা পেট্রোলিয়ামের পাশে বন্দরের মালিকানাধীন ডিওজে-৪ সাময়িক ব্যবহারের অনুমতি দেয় বন্দর কর্তৃপক্ষ। কিন্তু জেটিটি ছোট হওয়ার কারণে ১৪০ মিটারের অধিক দৈর্ঘ্যের জাহাজ বার্থিং করতে জটিলতা হচ্ছে। সাধারণত আমদানিকৃত জ্বালানি নিয়ে আসা মাদার ভ্যাসেলগুলো ১৮০-১৮৪ মিটার দৈর্ঘ্যের হয়ে থাকে।
নাম প্রকাশ না করার শর্তে বিপিসির এক কর্মকর্তা বলেন, ‘পরিশোধিত জ্বালানি খালাসের জেটি নিয়ে সংকট তৈরি হয়েছে। পদ্মা ও মেঘনা অয়েলের ডলফিন জেটি দুটি বন্ধ থাকায় অনুমতি নিয়ে বন্দরের জেটি ব্যবহার করা হচ্ছে। ওই জেটিটিও সবসময় ব্যবহার করা যায় না। বর্তমানে বিকল্প আর কোনো জেটি নেই। এখন কোনো দ্বৈব দুর্বিপাকে পতেঙ্গার প্রধান স্থাপনাতে জ্বালানি খালাস বন্ধ হয়ে যেতে পারে।’
এ ব্যাপারে বিপিসির পরিচালক (অপারেশন) সৈয়দ মেহদী হাসান দৈনিক আজাদীকে বলেন, ‘ডলফিন-৫ জেটি মেরামতে খুলনা শিপইয়ার্ড একটি ব্যয় প্রস্তাব করেছে। তারা কিভাবে কাজ করতে চায়, সে বিষয়ে রোববার (৩১ অক্টোবর) লিখিত প্রস্তাবনা দেবে। ওইদিন তাদের সাথে বিষয়টি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। তাছাড়া বন্দরে ডলফিন জেটি-৪ ছোট হওয়ায় বিপিসির জ্বালানি নিয়ে আসা মাদার ভ্যাসেল ভেড়াতে গেলে সামনের পেছনের জাহাজগুলো সরিয়ে নিতে হয়। এতে বন্দর সহযোগিতা করছে। পুরো বিষয়টি নিয়ে সার্বক্ষণিক সতর্ক দৃষ্টি রাখছে বিপিসি।

পূর্ববর্তী নিবন্ধরেললাইনে পাথর বসানো ও তদারকির নির্দেশ
পরবর্তী নিবন্ধপ্রার্থী বাছাইয়ে আওয়ামী লীগের তৃণমূলে হতাশা