বিপজ্জনক সময় পার করছে বিশ্ব: হু

| রবিবার , ৪ জুলাই, ২০২১ at ৭:১৮ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের দ্রুত সংক্রমণের মধ্য দিয়ে পুরো দুনিয়া একটি বিপজ্জনক সময় পার করছে। এক ব্রিফিংয়ে এমন মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর প্রধান টেড্রোস আধানোম গেব্রেয়াসুস। করোনার অতি সংক্রামক এই ভ্যারিয়েন্টটি এরইমধ্যে বিশ্বের শখানেক দেশে ছড়িয়ে পড়েছে। ডব্লিউএইচও প্রধান বলেছেন, ডেল্টার মতো আরও সংক্রামক ভ্যারিয়েন্টগুলো দ্রুত অনেক দেশে প্রভাবশালী স্ট্রেইন হয়ে উঠছে। আমরা এই মহামারীর খুব বিপজ্জনক একটি সময়ে রয়েছি।
তিনি বলেন, কম ভ্যাকসিন দেওয়া দেশগুলোর হাসপাতালগুলোতে রোগীদের ভিড় উপচে পড়া ফের স্বাভাবিক ঘটনায় পরিণত হতে চলেছে। কোনও দেশই করোনার নাগালে বাইরে নয়। তবে বিশেষ করে ডেল্টা ভ্যারিয়েন্ট বিপজ্জনক হিসেবে আবির্ভূত হয়েছে।
এদিকে ইউরোপে করোনার নতুন ঢেউয়ের ঝুঁকি নিয়ে সতর্ক সতর্কবাতা উচ্চারণ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইউরোপের প্রধান হ্যান ক্লুগে। তিনি জানান, অবাধ চলাফেরা, ভ্রমণ, জনসমাগম এবং সামাজিক বিধি-নিষেধ শিথিলের ফলে গত সপ্তাহে অঞ্চলটিতে সংক্রমণ প্রায় ১০ শতাংশ বেড়েছে। হ্যান ক্লুগে বলেন, ইউরোপজুড়ে ১০ সপ্তাহ ধরে সংক্রমণের গতি ছিল নিম্নমুখী। কিন্তু এমন অবস্থার ইতি ঘটছে। মানুষ শৃঙ্খলাবদ্ধ না হলে এ অঞ্চলে করোনার আরেকটি ঢেউ আঘাত হানবে।
টিকাদানে ধীর গতি, কোভিডের নতুন ভ্যারিয়েন্ট এবং ক্রমবর্ধমান সোশ্যাল মিঙিংয়ের ফলে এই ঝুঁকি বেড়েছে বলে মনে করেন হ্যান ক্লুগে। ইউরো ২০২০ কোভিডের একটি সুপার স্প্রেডার হয়ে দাঁড়াতে পারে বলেও সতর্কবার্তা উচ্চারণ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই কর্মকর্তা।

পূর্ববর্তী নিবন্ধমিয়ানমার সেনাবাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের আরও নিষেধাজ্ঞা
পরবর্তী নিবন্ধবাগরাম থেকে মার্কিন সেনা বিদায়ে যুদ্ধের ঝুঁকি আফগানিস্তানে