বিদেশি নয়, জীববৈচিত্র্য রক্ষায় লাগাতে হবে স্থানীয় প্রজাতির গাছ

কক্সবাজার প্রতিনিধি | মঙ্গলবার , ২১ মার্চ, ২০২৩ at ৪:৫১ পূর্বাহ্ণ

একসময় চট্টগ্রামের মীরসরাই থেকে দক্ষিণে কঙবাজারের টেকনাফ পর্যন্ত এবং সমুদ্র উপকূল থেকে পূর্বদিকে মিয়ানমার সীমান্ত পর্যন্ত বিস্তীর্ণ ‘চট্টগ্রাম হিল’এ ছিল ঘন বৃক্ষ আচ্ছাদিত চিরহরিৎ বন। এই বনাঞ্চলে ছিল সমৃদ্ধ জীববৈচিত্র্য, আর এ বনের উপর ভিত্তি করে গড়ে ওঠেছিল পানিচক্র, কার্বন চক্র, অক্সিজেন চক্র, নাইট্রোজেন চক্র ও শক্তি চক্রের একটি ভারসাম্যপূর্ণ অবস্থান। এই বনের ছিল এক অসাধারণ স্থাপত্যও, যা চোখ জুড়াত মানুষের। কিন্তু একদিকে বন ধ্বংস ও অন্যদিকে বিদেশি জাতের গাছের আগ্রাসনে ঐতিহ্যবাহী ‘চট্টগ্রাম হিল’এর সেই চিরহরিৎ বনাঞ্চল এখন হারিয়ে যেতে বসেছে। সে সাথে শত শত বছর ধরে গড়ে ওঠা এই বনের বাস্তুতান্ত্রিক ব্যবস্থাও ভেঙে পড়ছে। দেশে বনের এই পরিস্থিতিতে ‘বন ও স্বাস্থ্য’ প্রতিপাদ্য নিয়ে আজ মঙ্গলবার ২১ মার্চ সারাদেশে পালিত হচ্ছে ‘বিশ্ব বন দিবস’।

বনবিভাগ সূত্রে জানা গেছে, দেশে প্রায় ২৬ লাখ হেক্টর আয়তনের বনাঞ্চল রয়েছে, যারমধ্যে এক তৃতীয়াংশের বেশিই অবস্থিত বৃহত্তর চট্টগ্রামে। একসময় দেশের সবচেয়ে ঘন ও জীববৈচিত্র্য সমৃদ্ধ বনাঞ্চল ছিল চট্টগ্রামকঙবাজারে। বাপা জেলা শাখার সভাপতি ফজলুল কাদের চৌধুরী বলেন, গত তিন দশকে বৃহত্তর চট্টগ্রামে অন্তত ১ লাখ হেক্টর বন কমেছে।

বিশিষ্ট পরিবেশবিজ্ঞানী ড. আনছারুল করিম বলেন, অতীতের বন পুনরুদ্ধার কর্মসূচিগুলিতে বনের পরিবেশগত কার্যকারিতা, জীববৈচিত্র্য এবং কার্বনের সহসুবিধা বিবেচনা না করে কেবল গাছের আচ্ছাদন উন্নত করার উপর জোর দেওয়া হয়েছে। ফলে এখানে বন আছে, কিন্তু বনে পশুপাখি নেই। তবে বনবিভাগ দেশীয় প্রজাতির গাছপালা লাগিয়ে সেই ঘন বন পূনরুদ্ধার করবে এবং কঙবাজারকে সারাবিশ্বে একটি মডেল হিসাবে উপস্থাপন করবে বলে জানান প্রধান বন সংরক্ষক মোহাম্মদ আমির হোসেন চৌধুরী।

তিনি বিদেশি প্রজাতির গাছের বনায়নের বিরোধিতা করে বলেন, বিদেশি প্রজাতির গাছ আমাদের পশুপাখির বসবাসের জন্য উপযুক্ত নয়। তাই স্থানীয় প্রজাতির গাছ লাগিয়েই আমাদের জীববৈচিত্র্য পুনরুদ্ধার করতে হবে।

পরিবেশগত ভারসাম্য বজায় রাখার জন্য বন অপরিহার্য বলে মনে করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিদ্যা ও প্রকৌশল বিভাগের প্রফেসর ড. আশরাফ আলী ছিদ্দিকী।

পূর্ববর্তী নিবন্ধ২০৩০ সাল পর্যন্ত সংরক্ষিত বনাঞ্চলের গাছ কাটায় মানা, গেজেট প্রকাশ
পরবর্তী নিবন্ধআরাভের বিরুদ্ধে রেড নোটিশ জারি করেছে ইন্টারপোল