বিডিএস ভর্তি পরীক্ষা আজ

সকাল ৯ টার মধ্যে কেন্দ্রে প্রবেশের নির্দেশনা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৫ মে, ২০২৩ at ৬:০৪ পূর্বাহ্ণ

আজ শুক্রবার (৫ মে) সারাদেশে একযোগে অনুষ্ঠিত হচ্ছে বিডিএস (ডেন্টাল) ১ম বর্ষের ভর্তি পরীক্ষা। সকাল দশটায় এ পরীক্ষা শুরু হয়ে ১১টায় শেষ হবে। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) কেন্দ্রের অধীনে প্রায় ৫ হাজার (৪ হাজার ৮০৫ জন) পরীক্ষার্থী এবার (২০২২২৩ শিক্ষাবর্ষের) এ ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। হিসেবে গতবারের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা তিন হাজার কমেছে। গতবার বিডিএস ভর্তি পরীক্ষায় চট্টগ্রামে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ হাজার ৮৯৯ জন। পরীক্ষার্থীর সংখ্যা কমায় কমেছে ভেন্যুর সংখ্যাও। গতবারের তিনটি ভেন্যুর স্থলে এবার কেবল একটি মাত্র ভেন্যুতে (চমেক) এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। চমেক অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আক্তার আজাদীকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

সকাল দশটায় এ ভর্তি পরীক্ষা শুরু হলেও সকাল ৮টা থেকে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশের সুযোগ পাবেন। যদিও সকাল ৯টার মধ্যে কেন্দ্রে প্রবেশের জন্য পরীক্ষার্থীদের প্রতি নির্দেশনা দিয়েছেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সাহেনা আক্তার। তিনি বলেন, সাড়ে ৯টার মধ্যে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে আসন গ্রহণ করতে হবে। তবে পরীক্ষার্থী ও অভিভাবকদের প্রতি আমাদের পরামর্শ, অনাকাক্সিখত পরিস্থিতি এড়াতে সকাল ৯টার মধ্যে পরীক্ষার হলে প্রবেশ করতে পারলেই সবচেয়ে ভালো হয়। পরীক্ষা কেন্দ্রে মোবাইলসহ কোনও ধরনের ইলেট্রনিক্স ডিভাইস নেয়া যাবে না বলেও জানান চমেক অধ্যক্ষ।

চমেক প্রশাসনের তথ্য অনুযায়ীচমেক কেন্দ্রের অধীনে এবার কেবল চমেক ক্যাম্পাস ভেন্যুতেই বিডিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা নেয়া হচ্ছে। গতবার তিনটি এবং এর আগের বছর চারটি ভেন্যুতে এ পরীক্ষা নেয়া হয়েছিল।

ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুশৃক্সখলভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন চমেক অধ্যক্ষ প্রফেসর ডা. সাহেনা আক্তার। পরীক্ষা কেন্দ্র তদারকিতে প্রতি ভেন্যুতে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন জানিয়ে চমেক অধ্যক্ষ বলেন, মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক গঠিত পরিদর্শন টিমের সদস্যরাও কাজ করবেন। আইনশৃক্সখলারক্ষা বাহিনীর সদস্যরা তো থাকছেনই। এছাড়া সুষ্ঠু ভাবে পরীক্ষা গ্রহণে ১২ সদস্যের কোর কমিটি ছাড়াও আরো একাধিক কমিটি (ভর্তি পরীক্ষা কমিটি, লিঁয়াজো কমিটি, ভেন্যু কমিটি, শৃক্সখলা কমিটি ও প্রশ্নপত্র গ্রহণ ও সরবরাহ কমিটি) গঠন করা হয়েছে বলেও জানান অধ্যক্ষ।

উল্লেখ্য, গত ১০ মার্চ সরকারিবেসরকারি মেডিকেল কলেজসমূহের এমবিবিএস ১ম বর্ষের (২০২২২৩ শিক্ষাবর্ষের) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পূর্ববর্তী নিবন্ধজাতীয়করণকৃত কলেজের অধ্যক্ষ পদে বিসিএস ক্যাডারের অধ্যাপক
পরবর্তী নিবন্ধগোডাউন থেকে মোটরপার্টস চুরি, গ্রেপ্তার ৪