বিএনপি বিশৃঙ্খলা করলে চরম মূল্য দিতে হবে : তথ্যমন্ত্রী

৫৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে মুখর চবি ক্যাম্পাস

চবি প্রতিনিধি | শনিবার , ১৯ নভেম্বর, ২০২২ at ৭:১৫ পূর্বাহ্ণ

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ১০ ডিসেম্বর ঢাকা শহরে সমাবেশ করবে বিএনপি। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর বিএনপিকে সুন্দর করে সভা সমাবেশ করতে সহযোগিতা করেছে। কিন্তু জনসভার নামে বিএনপি ঢাকার রাজপথে বিশৃঙ্খলা সৃষ্টি করলে তাদের জনগণই বিতাড়িত করবে, দিতে হবে চরমমূল্য। গতকাল শুক্রবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ৫৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি এলামনাই এসোসিয়েশনের সভাপতি আবদুল করিম ও সাধারণ সম্পাদক মাহবুবুল আলম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মাদ আলাউদ্দীন, মুক্তিযোদ্ধা কমান্ড চট্টগ্রামের সভাপতি মোজাফফর আহমেদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্ষদের দায়িত্বশীলবৃন্দ।
এসময় মন্ত্রী আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে কাজ শুধু পাঠদান ও ডিগ্রি প্রদান নয় বিশ্ববিদ্যালয়ের মূল কাজ হলো জ্ঞানের চর্চা করা এবং এ জ্ঞানের চর্চার মাধ্যমে বিশ্বকে জয় করা। অবয়ব বা অবকাঠামো উন্নয়ন সার্বিক উন্নয়ন নয়। প্রকৃত উন্নয়ন হলো পাঠদানের উন্নয়ন, জ্ঞানের উন্নয়ন এবং বহুমাত্রিক সাংস্কৃতিক চর্চার উন্নয়ন। তিনি আরো বলেন, আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েরই ছাত্র। দীর্ঘ ৪১ বছর আগে আমি এখানে ছাত্র হিসেবে ভর্তি হয়েছিলাম। এ বিশ্ববিদ্যালয় আমার হৃদয়ের মণিকোঠায় সবসময় সবুজ ও সতেজ। দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সবচেয়ে সুন্দর। এখানে যখন আসি তখন আমি স্মৃতিকাতর হয়ে যাই। চারুকলাকে তল্পিতল্পাসহ শহরে পাঠিয়ে দেয়াটা ভুল ছিল বলেও মন্তব্য করেন তিনি। আলোচনা সভায়
মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার ড. মুনতাসির মামুন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় সরকার দ্বারা নিয়ন্ত্রিত হলে সেটি আর বিশ্ববিদ্যালয় থাকে না। এটি বঙ্গবন্ধু অনুধাবন করেছিলেন। তাই তিনি দেশ স্বাধীন হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্ত্বশাসন দেন। এরপর তিনি অধ্যাপক আব্দুর রাজ্জাককে বলেন, স্যার স্বায়ত্তশাসন তো দিলাম, আপনারা কি রক্ষা করতে পারবেন? আমি বিশ্ববিদ্যালয়ের সাথে পঞ্চাশ বছর যুক্ত। আমি ভেতর থেকেই বলতে চাই, আমরা তা রক্ষা করতে পারিনি। এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সকল ধরনের শিক্ষক নির্বাচন তুলে দেয়ার পরামর্শ দেন।
এর আগে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সকাল থেকে নবীন-প্রবীণ শিক্ষার্থীদের উপস্থিতিতে ক্যাম্পাস মুখর হয়ে ওঠে। সকাল সাড়ে ৯টায় একটি র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য। পরে কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। এছাড়া সন্ধ্যায় জারুলতলা প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধবিয়ের ছয় মাসের মাথায় স্ত্রীকে হত্যা
পরবর্তী নিবন্ধসারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানে মাদকবিরোধী কমিটি