বিএনপির ১৪ নেতাকর্মীকে কারাগারে প্রেরণ

বাঁশখালীতে পুলিশের ওপর হামলা

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৮ নভেম্বর, ২০২২ at ৭:০০ পূর্বাহ্ণ

বাঁশখালীর কালীপুর ইউনিয়নের গুনাগরী এলাকায় পুলিশের উপর ইটপাটকেল, ককটেল নিক্ষেপ করে হামলা করার অভিযোগে দায়ের করা একটি নাশকতার মামলায় দক্ষিণ জেলা বিএনপির ১৪ নেতাকর্মীকে কারাগারে প্রেরণ করেছেন আদালত। তারা হলেন জামাল হোসেন, টিংকু দে, মো. রিফাত, মাইনুদ্দিন, ফোরকান, জসিম উদ্দিন লেদাইয়া, আনসার, আফসার, দেলোয়ার হোসেন, মো. দিদার, মো. আনোয়ার, ইফতেখার হোসেন দুলাল, রিদুয়ান হোসেন সুমন ও তমির।
গতকাল চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঞা তাদের কারাগারে পাঠান। এর আগে উচ্চ আদালতের জামিন শেষে আত্মসমর্পণ করে জামিন চেয়ে আবেদন করলে বিচারক তা নাকচ করে দেন। জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী আজাদীকে এ তথ্য নিশ্চিত করেন।
আদালত
সূত্র জানায়, চলতি বছরের ২৬ আগস্ট জ্বালানি তেল, পরিবহন ভাড়াসহ দ্রব্যমূল্য বৃদ্ধি এবং ভোলা জেলার ছাত্রদল নেতা নুরে আলম ও স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুর রহিম হত্যার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ মিছিল বের করা হয়। অনুমতি না নিয়ে মিছিল বের করলে পুলিশ তাতে বাধা দেয়। কিন্তু বিএনপির নেতাকর্মীরা বাধা অমান্য করে এগিয়ে গেলে পুলিশ লাঠিচার্জ করে। একপর্যায়ে বিএনপির নেতাকর্মীরাও ইটপাটকেল নিক্ষেপসহ ককটেল বিস্ফোরণ ঘটায়। হামলায় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, পরিদর্শকসহ (তদন্ত) ১১ জন পুলিশ সদস্য আহত হন। এ ঘটনায় বাঁশখালী থানার এসআই মো. নজরুল ইসলাম বিশেষ ক্ষমতা আইনের বিভিন্ন ধারায় মামলাটি দায়ের করেন।
এ মামলায় সাবেক বন ও পরিবেশ মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী (মারা যাওয়ায় অব্যাহতি পেয়েছেন), দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান, সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ খান, বাঁশখালী উপজেলা বিএনপির সভাপতি লোকমান, সাতকানিয়া ও আনোয়ারা বিএনপির আহ্বায়ক, দক্ষিণ জেলা ছাত্রদলের সভাপতিসহ মোট ৫৬ জনকে আসামি করা হয়।

পূর্ববর্তী নিবন্ধরাশেদ রউফ-এর অন্ত্যমিল
পরবর্তী নিবন্ধ১৬ দাবিতে চবির এফ রহমান হলে তালা