বাসগুলো টার্মিনালে নয়, দাঁড়ায় মহাসড়কে

বারইয়ারহাট পৌর এলাকা মানুষের সমস্যা, ঘটছে দুর্ঘটনা

মাহবুব পলাশ, মীরসরাই | রবিবার , ৩১ মার্চ, ২০২৪ at ৫:৪৯ পূর্বাহ্ণ

ঢাকাচট্টগ্রাম মহাসড়কের বারইয়ারহাট পৌর এলাকা। বারইয়াহাট থেকে চট্টগ্রামের ছেড়ে যায় চয়েস ও উত্তরা নামে দুটো সার্ভিসের বাস। চয়েস বাস এক পাশ থেকে যাত্রী ওঠানোর জন্য দাঁড়ালেও উত্তরার বাসগুলোকে মহাসড়কের ব্যস্ততম লেনে দাঁড়িয়ে যাত্রী নিতে দেখা যায়। এর ফলে প্রায় সময় দুর্ঘটনা ঘটে।

সময়ের সাথে সাথে এই অঞ্চলের বাণিজ্যিক কেন্দ্র হয়ে উঠেছে মহাসড়কের পাশে অবস্থিত পৌর বাজারটি। একদিকে পার্বত্য প্রবেশদ্বার, অপরদিকে দিকে কয়েকটি উপজেলার ট্রানজিট রুট। এখানে পৌর কর্তৃপক্ষ আছে। স্থাপন করা হয়েছে ফায়ার সার্ভিস। রয়েছে ট্রাফিক ও হাইওয়ের পৃথক পুলিশ বিভাগ। এছাড়া থানা পুলিশসহ সার্কেল পুলিশের দপ্তরও এখানে অবস্থিত। হাইওয়ের চতুর্মুখী স্থানে রয়েছে ট্রাফিক বক্স। স্থানীয়দের অভিযোগ, সেখানে ট্রাফিক ব্যবস্থাপনা ভালো নয়। জানা যায়, বারইয়াহাট বাজারের হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের সামনে মহাসড়কের দুই পাশের দুটো লেন দখল করে রাখে চয়েস ও উত্তরার বাসগুলো। অথচ পৌর কর্তৃপক্ষ চিনকি আস্তানা স্টেশনের পার্শ্ববর্তী মহাসড়কের পশ্চিম পাশে বাস টার্মিনাল করেছে। টার্মিনালটি সবসময় খালি পড়ে থাকে। এছাড়া যে বাসগুলোর জন্য এই টার্মিনাল করা হয়েছে, সেগুলো গাড়ি চলাচলকারী দুটি লেন দখল করে রাখে। বাসগুলো সড়কে দাঁড়িয়ে থাকায় অনেক সময় পথচারী বা উল্টোপথের কোনো যাত্রী উল্টো দিক থেকে গাড়ি আসছে কিনা দেখে না। অনেক সময় অনেক গাড়ির চালকও তাদের পথ দেখেন না। এর ফলে দুর্ঘটনা ঘটে। ৮ মার্চ বারইয়াহাটের মাছবোঝাই পিকআপ নিয়ে যাওয়ার সময় ট্রাকের ধাক্কায় মারা যান কাটাছরার বিএনপি নেতা মামুন ভূঞা ( ৪৮)। এছাড়া গত এক বছরে বারইয়াহাটে অন্তত ১০ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে।

বারইয়াহাট পৌরসভার মেয়র রেজাউল করিম খোকন বলেন, বাসগুলোর সুবিধার জন্য ও সড়কে শৃঙ্খলা আনতে পৌরসভার ফান্ড থেকে অনেক টাকা ব্যয় করে চিনকি আস্তানা স্টেশন সংলগ্ন মহাসড়কের পাশে বিশাল টার্মিনাল করে দিয়েছি। এখন আইন প্রয়োগকারী সংস্থার দায়িত্ব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

জোরারগঞ্জের হাইওয়ে পুলিশের ইনচার্জ সোহেল সরকার বলেন, মহাসড়কের বারইয়াহাটে প্রতিটি বাসের মালিক ও শ্রমিকদের বারবার বলে দিয়েছি, টার্মিনাল ছাড়া সড়কে যেন বাস না দাঁড়ায়। এখন থেকে আবার মনিটরিং করব।

পূর্ববর্তী নিবন্ধকার্টুনের অনুকরণে গায়ে আগুন ৬ বছরের শিশুর
পরবর্তী নিবন্ধমিয়ানমারের সেনাদের শিগগিরই ফেরত পাঠানো হবে : পররাষ্ট্রমন্ত্রী