বাইডেনসহ বিশ্ব নেতৃবৃন্দের কড়া প্রতিক্রিয়া

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:৫৪ পূর্বাহ্ণ

মিয়ানমারে যা ঘটছে, তা নিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস উদ্বিগ্ন বলে জানিয়েছেন তার মুখপাত্র স্টিভেন দুজারিক। এক বিবৃতিতে তিনি বলেছেন, মিয়ানমারের সব পক্ষকেই উস্কানিমূলক কোনো পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকার এবং গণতান্ত্রিক রীতি মেনে নির্বাচনের ফলাফলের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। তিনি বলেছেন, ভোটের ফল নিয়ে কোনো বিরোধ থাকলে আইনিভাবেই তা মেটাতে হবে। খবর বাংলানিউজের।
তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র বলেছে, অভ্যুত্থানে আটক অং সান সু চিসহ মিয়ানমারের বেসামরিক রাজনীতিবিদদের ছেড়ে দেওয়া না হলে ব্যবস্থা নেওয়া হবে। অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিজ পেইনি মিয়ানমারের সেনাবাহিনীকে আইনের শাসনের প্রতি শ্রদ্ধা প্রদর্শন, আইনি প্রক্রিয়ায় বিরোধ মীমাংসা এবং বেসামরিক সব নেতা ও অন্য যাদের বেআইনিভাবে আটক করা হয়েছে, তাদের সবাইকে অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছেন।
এদিকে মিয়ানমারের প্রতিবেশী দেশ থাইল্যান্ড ও কম্বোডিয়া বিষয়টিকে মিয়ানমারের ‘অভ্যন্তরীণ বিষয়’ হিসেবে বর্ণনা করেছে। চীন বলেছে, তারা মিয়ানমারের পরিস্থিতির উপর নজর রাখছে এবং রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা বজায় থাকবে বলে তারা আশা করছে।

পূর্ববর্তী নিবন্ধখাবার নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনার হিড়িক
পরবর্তী নিবন্ধদুই আবাহনীর ড্র