বাংলাদেশ থেকে এবারও যাওয়া যাবে না হজ্বে

আজাদী অনলাইন | বৃহস্পতিবার , ৩ জুন, ২০২১ at ৮:৫৭ অপরাহ্ণ

বিশ্বব্যাপী করোনা মহামারীর প্রকোপ এবং সৌদি আরব হজ্ব পালনের অনুমতি না দেওয়ায় গত বছরের মতো এবারও হজ্বযাত্রী পরিবহন বন্ধ থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
করোনা সংকটে জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ শিরোনামে ২০২১-২২ অর্থবছরে প্রায় ছয় লাখ কোটি টাকার বাজেট পেশ করেছেন তিনি। বাংলানিউজ
আজ বৃহস্পতিবার (৩ জুন) বেলা ৩টায় অর্থমন্ত্রী মহান জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের তৃতীয় বাজেট এটি।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্রস্তাবিত বাজেট উত্থাপন বক্তব্য শুরু করেন অর্থমন্ত্রী।
অর্থমন্ত্রী বলেন, “আগামী বছরগুলোতে সুষ্ঠুভাবে হজের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যে তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা হচ্ছে। সকল সেবা প্রদানকারী সংস্থার জায়গা সংকুলান হয় না। তাই হজ ক্যাম্প ভবনে ঊর্ধ্বমুখী সম্প্রসারণ এবং হজ ক্যাম্পের অভ্যন্তরীণ অবকাঠামো সংস্কারের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ইমাম ও মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের আওতায় চলতি অর্থবছরে এক হাজার ইমামকে সুদমুক্ত ঋণ ও চার হাজার দুস্থ ইমামকে সাহায্য দেওয়া হয়েছে।”
তিনি আরও বলেন, “হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান কল্যাণ ট্রাস্ট সমন্বয়ের মাধ্যমে সংশ্লিষ্ট ধর্মাবলম্বীদের সার্বিক কল্যাণ সাধন, সাম্প্রদায়িক সম্প্রীতি পূর্ণ সহাবস্থান এবং শান্তিপূর্ণ সমাজব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে সমন্বিতভাবে কার্যক্রম পরিচালনা করছে। ট্রাস্ট প্রতিষ্ঠার পর এনডাওমেন্ট তহবিলের মুনাফা থেকে অদ্যাবধি ৭৪৭টি গির্জা, কবরস্থান, উপাসনালয় উদাহরণ প্রতিষ্ঠানকে তিন কোটি ৬৬ লাখ ২৩ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে।”

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় বন অধিদপ্তরের উচ্ছেদ অভিযানে হামলার ঘটনায় পাল্টা মামলা
পরবর্তী নিবন্ধওমানে উঠে যাচ্ছে রাত্রিকালীন লকডাউন