বর্জ্য অপসারণে অত্যাধুনিক ব্যবস্থাপনায় কার্যকর ভূমিকা রাখবে

জাইকা প্রতিনিধিদলের সাথে সভায় মেয়র

| শুক্রবার , ১২ নভেম্বর, ২০২১ at ৫:১৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী জাতীয় ও চট্টগ্রামের উন্নয়নের সহযাত্রী এবং সহায়তাকারী সংস্থা জাইকার সম্পৃক্ততাকে ইতিবাচক হিসেবে অভিহিত করে বলেন, বর্জ্য অপসারণ ও বর্জ্যকে শক্তিতে পরিণত করতে তাদের অত্যাধুনিক ব্যবস্থাপনা একটি দৃষ্টান্তমূলক উদ্যোগ। এতে বর্তমান ও ভবিষ্যত দূষণমুক্ত ও পরিবেশবান্ধব হবার নতুন সম্ভাবনা উন্মোচিত হবে। গত বৃহস্পতিবার সকালে টাইগারপাসস্থ নগর ভবনে তাঁর দপ্তরে জাইকা বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের পক্ষ থেকে চসিককে ৩৫টি প্রোটোটাইপ রিক্সা ভ্যান ও দু’টি ওয়ার্ড কনজারভেন্সি অফিস হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
তিনি আরো বলেন, জাইকা চসিকের অনেক উন্নয়ন কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত। বিশেষ করে নগরীর বেশ কয়েকটি সড়ক উন্নয়নে সংস্থাটি সামঞ্জস্যপূর্ণ কার্যক্রম অব্যাহত রেখেছে। এছাড়া প্রতিষ্ঠানটি প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সেবামূলক কাজ করে যাচ্ছে। এই কাজটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য বিমোচনে সহায়ক।
তিনি জানান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জায়গায় ৩১নং আলকরণ ওয়ার্ডস্থ রেল স্টেশন ও ৩৯নং দক্ষিণ হালিশহর ওয়ার্ডস্থ বক্স আলী রোডে জাইকা’র অর্থায়নে অত্যাধুনিক ও প্রযুক্তিগত পদ্ধতিতে ২টি কনজারভেন্সি সেন্টার স্থাপনের মাধ্যমে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। চসিক সর্বাত্মক প্রয়াসের মাধ্যমে এই প্রক্রিয়াকে চলমান রাখবে। মেয়র বলেন, চট্টগ্রাম পাহাড়, নদী ও সমুদ্র বেষ্টিত বন্দর নগরী। এই নগরকে ঘিরে বর্তমান সরকার কর্ণফুলীর তলদেশে ট্যানেল, বে-টার্মিনাল নির্মাণ কাজ সম্পন্ন হলে ওয়ান সিটি টু টাউন রূপান্তর এবং চট্টগ্রাম বিশ্বের অর্থনৈতিক হাব হয়ে উঠবে। তবে বর্তমানে নগরীতে জলাবদ্ধতার সমস্যাটি তীব্র, এই সমস্যা সমাধানে সরকার মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে সমস্যাটি থেকে নগরবাসী পরিত্রাণ পাবে।
এ সময় উপস্থিত ছিলেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, সচিব খালেদ মাহমুদ, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী কামরুল ইসলাম, অতিরিক্ত প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরী, নির্বাহী প্রকৌশলী মীর্জা ফজলুল কাদের, জাইকা’র সিনিয়র রিপ্রেজেন্টেটিভ সাহেকি তাকেশি, রিপ্রেজেন্টেটিভ ডাইকি মাতসুমোতো, এসডব্লিউএম প্রজেক্টের টিম লিডার মাসহিরো সাইতো, জাইকার সিনিয়র প্রোগ্রাম অফিসার মো. আব্দুল্লাহ বিন হোসাইন, এসডব্লিউএম’র ন্যাশনাল টিম লিডার মো. রোকনুজ্জামান, ডেপুটি টিম লিডার গোলাম সারওয়ার প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধঅসাম্প্রদায়িক যুব শক্তির ভেতর থেকে দেশের ভবিষ্যৎ নেতৃত্ব বেরিয়ে আসবে
পরবর্তী নিবন্ধআবু সুফিয়ান ঢেমশা উচ্চ বিদ্যালয় এডহক কমিটির সভাপতি