বরিশালে বিএনপির সমাবেশের আগে ৪৮ ঘণ্টার বাস ধর্মঘটের ডাক

| বৃহস্পতিবার , ২৭ অক্টোবর, ২০২২ at ৫:০১ পূর্বাহ্ণ

মহাসড়কে নসিমন, করিমন ও থ্রি হুইলারসহ অবৈধ যানচলাচল বন্ধের দাবিতে আগামী ৪ ও ৫ নভেম্বর বাস ধর্মঘটের ডাক দিয়েছে বরিশাল জেলা বাস মালিক গ্রুপ। বিভাগীয় গণসমাবেশের ধারাবাহিকতায় আগামী ৫ নভেম্বর বিএনপি বরিশালে সমাবেশ ডেকেছে। তার একদিন আগ থেকে বরিশাল নগরীর কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস টার্মিনাল থেকে দূরপাল্লা ও অভ্যন্তরীণ পথের সব বাস চলাচল বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।
বরিশাল জেলা বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক কিশোর কুমার দে গতকাল বুধবার দুপুরে বলেন, এই দাবিতে মঙ্গলবার বরিশাল বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট দপ্তরে স্মারকলিপি দেওয়া হয়েছে। ৩ নভেম্বরের মধ্যে যদি দাবি মানা না হয় তাহলে ৪ ও ৫ নভেম্বর বাস চলাচল বন্ধ থাকবে। খবর বিডিনিউজের।
এর আগে গত ২২ অক্টোবর খুলনার বিভাগীয় গণসমাবেশের আগেও সেখানকার পরিবহন মালিক ও শ্রমিকরা একই দাবিতে বাস ধর্মঘটের ডাক দেন। এতে দুদিন ধরে বাস বন্ধ থাকায় গণসমাবেশমুখী নেতাকর্মীদের পাশাপাশি চাকরিজীবী, চাকরিপ্রার্থী ও সাধারণ মানুষকে ভোগান্তির শিকার হতে হয়। পরিবহন মালিক সমিতির ডাকে বাস ধর্মঘটের ঘটনা ঘটেছিল ১৫ অক্টোবরের ময়মনসিংহের বিভাগীয় গণসমাবেশের আগেও।
বিএনপি একে ক্ষমতাসীন দলের ষড়যন্ত্র বলে অভিযোগ করলেও আওয়ামী লীগের দাবি, তারা রাজনৈতিক দলের সভা-সমাবেশের স্বাধীনতায় বিশ্বাসী। অপরদিকে পরিবহন মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন দাবি করে, তাদের ডাকা ধর্মঘটের সঙ্গে বিএনপির গণসমাবেশের কোনো সম্পর্ক নেই।
বিভাগীয় গণসমাবেশের আগে এ ধরনের ধর্মঘটের ডাক দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক (বরিশাল বিভাগ) অ্যাডভোকেট বিলকিস জাহান শিরিন। তিনি গতকাল দুপুরে বলেন, বাস মালিকরা এতদিন দেখেননি সড়ক-মহাসড়কে অবৈধ যান চলাচল করেছে। বিএনপির গণসমাবেশকে সামনে রেখে তাদের এ ধরনের উদ্যোগ অবশ্যই উদ্দেশ্যপ্রণোদিত। বিএনপির গণসমাবেশ ব্যাহত করার স্পষ্ট পাঁয়তারা।
তবে বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক কিশোর কুমার দে এ ধরনের অভিযোগ অস্বীকার করে বলেন, বিএনপি কী সমাবেশ করছে বা কবে করছে, সেটা আমরা কিছুই জানি না। আর থ্রি হুইলার বন্ধের দাবি এবং বাস ধর্মঘটের বিষয়টি নিয়ে আরও সাত দিন আগে থেকে সভা করছি। এর সঙ্গে বিএনপির সমাবেশের কোনো সম্পর্ক নেই।

পূর্ববর্তী নিবন্ধপ্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মহানগর যুবদলের প্রস্তুতি সভা
পরবর্তী নিবন্ধসন্ধ্যার পরেই ঠিক করে টার্গেট ভোররাত পর্যন্ত চলে ছিনতাই