বন্যার্তদের সুবিধায় চবির ভর্তি আবেদন বাড়লো ৫ দিন

আবেদন পড়েছে ১ লাখ ৪৩ হাজার ৫৩৭

চবি প্রতিনিধি | সোমবার , ৪ জুলাই, ২০২২ at ৭:৫০ পূর্বাহ্ণ

বন্যাকবলিত এলাকার শিক্ষার্থীদের কথা বিবেচনা করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের সময় ৫ দিন বাড়িয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল রোববার ভর্তি পরীক্ষার কোর কমিটির সচিব ও একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এসএম আকবর হোছাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। ৫ দিন বাড়ানোয় আগামী ৮ জুলাই রাত ১২টা পর্যন্ত
আবেদন করতে পারবে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ১৫ জুলাই রাত ১২টা পর্যন্ত ইউনিট/উপ-ইউনিট প্রতি নির্ধারিত আবেদন ফি জমা দেয়া যাবে। আবেদনের অন্যান্য শর্তাবলী অপরিবর্তিত থাকবে। এর আগে গত ১৫ জুন থেকে অনলাইনে আবেদন শুরু হয়। আগামী ১৬ আগস্ট ‘এ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা।
এই পর্যন্ত চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে আবেদন করেছে ১ লাখ ৪৩ হাজার ৫৩৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এরমধ্যে ‘এ’ ইউনিটে ৫২ হাজার ৫৫৬ জন, ‘বি’ ইউনিটে ৩৫ হাজার ৮৯৪ জন, ‘বি১’ উপ-ইউনিটে ২ হাজার ৯৭৫ জন, ‘সি’ ইউনিটে ১০ হাজার ৪৭২ জন, ‘ডি’ ইউনিটে ৩৮ হাজার ৩৮৪ জন, ‘ডি১’ উপ-ইউনিটে ৩ হাজার ২৫৬ জন শিক্ষার্থী।
চবি আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ খাইরুল ইসলাম আজাদীকে বলেন, এই পর্যন্ত ১ লাখ ৪৩ হাজার ৫৩৭ জন শিক্ষার্থী আবেদন করেছে। কর্তৃপক্ষ বিভিন্ন চিন্তা করে আরও ৫ দিন আবেদনের সময় বাড়িয়েছেন।
এবারেও চবিতে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটের বিপরীতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। সে হিসেবে ‘এ’ ইউনিটে আসন আছে ১ হাজার ২১৪টি, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি ও ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। এছাড়া দুটি উপ ইউনিটের মধ্যে ‘বি১’ এ আসন রয়েছে ১২৫টি ও ‘ডি১’ এ ৩০টি আসন রয়েছে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (যঃঃঢ়ং://ধফসরংংরড়হ.পঁ.ধপ.নফ) পাওয়া যাবে।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে পুলিশের সামনেই ছাত্রলীগ নেতা খুন
পরবর্তী নিবন্ধঅস্ত্র দিয়ে মালিককে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেলেন দুই সহযোগীসহ কর্মচারী