বন্ধুর পাঠানো মেসেজেও বেহাত হতে পারে হোয়াটসঅ্যাপ

| সোমবার , ৭ জুন, ২০২১ at ৬:২৫ পূর্বাহ্ণ

স্ক্যামাররা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের লক্ষ্য করে অ্যাকাউন্ট হাইজ্যাক করে চলেছে। তাদের অন্যতম উপায়, বন্ধু হিসাবে এসএমএস আকারে পাওয়া সিকিউরিটি কোড চাওয়া। এই চালাকি বছরের পর বছর ধরেই চলছে। ভুক্তভোগীদের অনেকেই তাদের গল্প সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। হোয়াটসঅ্যাপ বরাবর বলছে, ব্যবহারকারীদের কখনই তাদের নিরাপত্তা কোড কারও সঙ্গে শেয়ার করা উচিত নয়, এমনকি যদি তারা বন্ধুও হয়। একজন ভুক্তভোগী বলেছিলেন তিনি এত সহজে এই কেলেঙ্কারিতে পড়ে বোকা বনে গিয়েছেন। তিনি এখন বিব্রত বোধ করছেন। খবর বিডিনিউজের।
আপনি যদি ছয় সংখ্যার হোয়াটসঅ্যাপ কোডসহ একটি এসএমএস বার্তা পান যেটি আসলে আপনার কাছে আসার কথা নয়, তবে সম্ভবত আপনি স্ক্যামের লক্ষ্য হয়েছেন। সাধারণত নতুন অ্যাকাউন্ট সেটআপ করার সময় বা নতুন ডিভাইসে আপনার অ্যাকাউন্টে লগইন করার সময় আপনার এই কোডের দরকার হয়।
সম্ভবত কোনো স্ক্যামার আপনার অ্যাকাউন্টে লগইন করার চেষ্টা করছে। পরবর্তী ধাপে, স্ক্যামার আপনাকে ছয় সংখ্যার কোড চেয়ে একটি হোয়াটসঅ্যাপ বার্তা পাঠাবে। এটি কাছের কোনো বন্ধুর কাছ থেকেও আসতে পারে। কারণ, সম্ভবত সেই অ্যাকাউন্টটিও ইতোমধ্যে হাইজ্যাক করা হয়ে গেছে। চুরি করা অ্যাকাউন্ট দিয়ে হাইজ্যাকার আপনার বন্ধু এবং পরিবারকে আপনি সেজে মেসেজ পাঠাতে পারে। তারা ভান করতে পারে, আপনার কোনও সংকট হচ্ছে এবং আপনার পরিচিতিদের কাছে অর্থ চাইতে পারে। এর মাধ্যমে আপনার পরিচিতিদের ফোন নম্বরও তারা পেতে পারে এবং সে নাম্বার নিয়ে নতুন ভুক্তভোগীদের কাছ থেকেও একইভাবে তাদের অ্যাকাউন্টও ছিনতাই করতে পারে। হোয়াটসঅ্যাপ বলেছে, ব্যবহারকারীদের নিরাপত্তা এবং তাদের মেসেজ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে নিয়মিত এসএমএস বা ফোন কলের মতো অন্যান্য হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের পক্ষেও আপনার সাথে যোগাযোগ করা সম্ভব। কাউকে পাসওয়ার্ড বা এসএমএস সিকিউরিটি কোড দেবেন না। এমনকি বন্ধু বা পরিবারকেও নয়। সুরক্ষার জন্য দুই ধাপ যাচাইকরণ চালু করুন। আপনার কাছে অর্থ চেয়ে যদি কোনও মেসেজ পান তবে সতর্ক হোন। সন্দেহ হলে যাচাই করতে বন্ধু বা পরিবারের সদস্যকে কল করুন।

পূর্ববর্তী নিবন্ধহাসপাতালে দিলীপ কুমার
পরবর্তী নিবন্ধসিএসইতে ৩.৯৭ কোটি শেয়ার হাতবদল