বন্দর পরিচালনায় গতি বাড়বে

রিয়ার এডমিরাল এম শাহজাহান

আজাদী প্রতিবেদন | বুধবার , ৬ এপ্রিল, ২০২২ at ৫:৪৭ পূর্বাহ্ণ

জাতীয় সংসদে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল পাস হওয়াকে সরকারের যুগান্তকারী উদ্যোগ বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান। যুগোপযোগী একটি আইন পাস করায় সরকারকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এতদিন আমরা অর্ডিনেন্স দিয়ে পরিচালিত হতাম। স্থায়ী কোনো আইন ছিল না। এখন থেকে স্থায়ী আইনের আওতায় বন্দর কর্তৃপক্ষের কার্যক্রম পরিচালিত হবে।
বন্দর চেয়ারম্যান গতকাল আজাদীকে বলেন, আইনটি পাস হওয়ার ফলে চট্টগ্রাম বন্দর পরিচালনায় গতিশীলতা বৃদ্ধি পাবে। বাড়বে বন্দরের উৎপাদনশীলতা। বন্দর ব্যবহারকারী তথা দেশের আমদানি-রপ্তানিখাতও এর চমৎকার সুফল পাবে।
তিনি বলেন, বন্দর কর্তৃপক্ষ যে অর্ডিনেন্স দিয়ে পরিচালিত হতো সেটিকে আধুনিক ও যুগপোযোগী করে আইন করা হয়েছে। নৌপরিবহন মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, কেবিনেট এবং সংসদসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ নিবিড়ভাবে পরীক্ষা-নিরীক্ষার পর আইনটি পাসের ব্যবস্থা করেছে। আমরা পোর্ট অর্ডিনেন্স বাংলায় অনুবাদ করে পাঠিয়েছিলাম। ওখান থেকে ঠিক কতটুকু সংযোজন বা বিয়োজন হয়েছে তা এই মুহূর্তে বলতে পারছি না। তবে আইনটিকে জনমুখী এবং ব্যবসাবান্ধব করার একটি শুভ উদ্যোগ শুরু থেকে ছিল। বহুল প্রত্যাশিত আইনটি পাসের মাধ্যমে সরকার চমৎকার একটি কাজ করল।

পূর্ববর্তী নিবন্ধকে বুঝে নেবে সাত খালের দায়িত্ব
পরবর্তী নিবন্ধবন্দর এলাকায় দূষণ করলে জেল জরিমানা