বক্করসহ বিএনপির ২৯ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জগঠন

চান্দগাঁওয়ে ককটেল বিস্ফোরণ মামলা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:২৭ পূর্বাহ্ণ

নগরীর চান্দগাঁও থানার একটি বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করসহ বিএনপির ২৯ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জগঠন করেছেন আদালত। গতকাল চট্টগ্রামের ৫ম অতিরিক্ত মহানগর দায়রা জজ নারগিস আক্তার এই চার্জগঠন করেন। এই সময় বক্করসহ জামিনে থাকা ২৭ নেতাকর্মী কাঠগড়ায় হাজির ছিলেন। অন্য দুইজন আসামির পক্ষে তাদের আইনজীবীরা সময়ের আবেদন করলে বিচারক তা নামঞ্জুর করেন এবং তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর উত্তম কুমার দত্ত আজাদীকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ককটেল বিস্ফোরণ ঘটিয়ে জনসাধারণের মাঝে আতঙ্ক সৃষ্টির অভিযোগে করা মামলায় চার্জগঠনের জন্য দিন ধার্য ছিল। এরই ধরাবাহিকতায় ২৯ আসামির বিরুদ্ধে চার্জগঠন করেছেন বিচারক। এর মাধ্যমে আসামিদের বিরুদ্ধে বিচারকাজ শুরু হয়ে গেছে। আগামী ধার্য তারিখ থেকে সাক্ষ্যগ্রহণ অনুষ্ঠিত হবে।

আদাল সূত্রে জানা যায়, ২০১৮ সালের ২২ অক্টোবর চান্দগাঁও থানাধীন ১ কিলোমিটার মোড়ে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে জনসাধারণের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ ঘটনায় চান্দগাঁও থানার উপপরিদর্শক (এসআই) মেহের অসীম দাশ বাদী হয়ে ২১ বিএনপি তেনাকর্মীর বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। মামলার এজহারে তিনি উল্লেখ করেন, আসামিরা বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরীর মুক্তি দাবি ও আসন্ন জাতীয় নির্বাচন বানচাল করার উদ্দেশ্যে জড়ো হয়। একপর্যায়ে পরিস্থিতি পর্যবেক্ষণে গেলে পুলিশের উপর ইটপাটকেলসহ ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। যা বিস্ফোরক দ্রব্য আইন ২০০৮ সালের সংশোধিত ২০০৩ এর ৩ ও ৬ ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

পূর্ববর্তী নিবন্ধমিরাজুন্নবী (সা.) মাহফিল ও সালানা ওরছ কাল
পরবর্তী নিবন্ধচেয়ারম্যান ওয়াহিদ মালেক ব্যবস্থাপনা পরিচালক নাফিদ