বই পড়ার অভ্যাস গড়ে তুলুন

| মঙ্গলবার , ১ মার্চ, ২০২২ at ১০:১২ পূর্বাহ্ণ

ভাষা মানুষের আত্মপ্রকাশের পবিত্র অবলম্বন। জন্মের পর থেকে আমরা যে ভাষায় কথা বলি সেটাই মাতৃভাষা। পৃথিবীর কম জাতির মাতৃভাষা, রাষ্ট্রভাষায় পরিণত হয়েছে। পূর্ব পাকিস্তানের লোকসংখ্যা ৫৪% হওয়া সত্ত্বেও পশ্চিম পাকিস্তানের শাসকেরা আমাদের পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা উর্দু চাপিয়ে দিতে চেয়েছিল। রাষ্ট্রভাষা বাংলা করার জাতির পিতা বঙ্গবন্ধু ‘শেখ মুজিবুর রহমান’ ১৯৪৮ সালে ‘ল’ পড়ার সময় ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ আন্দোলনের সূচনা করেন এবং জেল থেকে রাষ্ট্রভাষা বাংলা করার আন্দোলনে বাংলার ছাত্র শিক্ষক সহ সমস্ত দেশবাসীকে উদ্বুদ্ধ করেন। এর একই ফলশ্রুতিতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি সালাম, রফিক, জব্বর, বরকত, শফিউল্লাহ সহ প্রমূখ ছাত্রজনতা বুকের রক্ত দিয়ে এই আন্দোলন জোরদার করেন এবং যার ফলশ্রুতিতে ১৯৫৬ সালে রাষ্ট্রভাষা বাংলা স্বীকৃত হয়। এই রাষ্ট্রভাষা আন্দোলন স্বাধীনতা আন্দোলনে রূপ নেয় এবং ৩০ লক্ষ্যের প্রাণের বিনিময়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হয়।
বই মানুষের জ্ঞান লাভের ভাণ্ডার। পৃথিবীর যাবতীয় বিষয় জ্ঞান লাভের প্রকৃত উপায় বই পড়া। একমাত্র বই পড়লে মানুষের দুঃখ যন্ত্রণা কষ্ট দূর হয় এবং বই পড়ার অভ্যাস এই সমাজে তথা দেশে পরিবারের মানুষ যেকোনো দুঃখ যন্ত্রণা সহ্য করে এগিয়ে যেতে পারে। আমাদের ভালোবাসা, আনন্দ, উচ্ছ্বাস, উন্মাদনার উৎস হল বই মেলার আয়োজন। ১৯৭২ সালে মুক্তধারার চিত্তরঞ্জন বর্ধমান হাউজের সামনে চটের বিছানায় ৩৬টি বই নিয়ে বইমেলার সূত্রপাত করেন এবং ১৯৭৬ সাল পর্যন্ত তিনি সেটা চালিয়ে যান। ১৯৭৭ সালে বাংলা একাডেমির পরিচালক এটা হাতে নেন এবং প্রকাশনা প্রতিষ্ঠান মালিকেরা এতে অংশগ্রহণ করেন যা মেলার রূপান্তর করেন। সেই থেকে মহান একুশে বইমেলা বাংলা একাডেমির প্রান্তরের বাইরে সোহরাওয়ার্দী উদ্যানে প্রসারিত হয় এবং কোটি কোটি টাকার বই বিক্রয় হয়।
কোভিড সংক্রমণের পর এই মেলার আয়োজন সংকুচিত হয় এবং ১৪ ফেব্রুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী মেলা উদ্বোধন করেন এবার মেলাতে ৮০০ প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। চট্টগ্রামের ৯৫ প্রতিষ্ঠান বই মেলায় অংশ নিয়েছে। বাল্যকাল থেকে বই পড়ার অভ্যাস গড়ে তোলে মনুষ্য জীবন সার্থক করার জন্য সবাইকে আহ্বান করছি।
মুক্তিযোদ্ধা প্রকৌশলী জয়কেতু বড়ুয়া
হালিশহর কে ব্লক চট্টগ্রাম।

পূর্ববর্তী নিবন্ধপলান সরকার: জ্ঞানের ফেরিওয়ালা
পরবর্তী নিবন্ধবন্ধ হোক যুদ্ধ এবং আগ্রাসন মুক্তি পাক মানবতা