বইয়ের প্রয়োজন কখনোই ফুরোবে না

অনলাইন বাংলা বইমেলার সেমিনারে বক্তারা

| রবিবার , ১৩ ডিসেম্বর, ২০২০ at ৫:৩৯ পূর্বাহ্ণ

মানবজীবনকে সুন্দর ও মহৎ করে বই। মানুষের মনে জাগিয়ে তোলে মানবতাবোধ। বই দৃষ্টিকে করে উদার, মনকে করে উন্নত আর হতাশা ও বিষাদ থেকে দেয় মুক্তি। আমরা প্রতিনিয়ত আলোর সন্ধান করি। এই আলোর উৎস হলো বই। বই যুগে যুগে জ্ঞানের ধারক ও বাহক হিসেবে বন্ধুর মতো ছায়া দিয়ে যাচ্ছে। বইয়ের মৃত্যু নেই। বই অনন্ত যৌবনা। সৃষ্টি, সভ্যতা, সংস্কৃতি, শিক্ষা, গবেষণা, সাহিত্য, ইতিহাস, বিজ্ঞান, প্রযুক্তি প্রভৃতির প্রাথমিক উৎস বই। অতএব বইয়ের প্রয়োজন কখনোই ফুরোবে না। চট্টগ্রাম একাডেমির ফয়েজ-নুরনাহার মিলনায়তনে মাসব্যাপী অনলাইন বাংলা বইমেলার গতকাল শনিবার ১২তম দিনে ‘বইয়ের ভবিষ্যত’ শীর্ষক সেমিনারে বক্তারা এ কথা বলেন।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক কবি ও প্রাবন্ধিক হোসাইন কবিরের সভাপতিত্বে সেমিনারে প্রধান আলোচক ছিলেন প্রাবন্ধিক ও শিক্ষাবিদ শামসুদ্দিন শিশির। আলোচনায় অংশ নেন প্রাবন্ধিক গল্পকার এমিলি মজুমদার। স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম একাডেমির পরিচালক লায়ন মো. জাহাঙ্গীর মিঞা, ধন্যবাদ বক্তব্য দেন অনলাইন বাংলা বইমেলা পরিষদের আহ্বায়ক শিশুসাহিত্যিক-সাংবাদিক রাশেদ রউফ।
প্রাবন্ধিক-অধ্যাপক কাঞ্চনা চক্রবর্তীর সঞ্চালনায় সেমিনারে অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গল্পকার সাংবাদিক বিপুল বড়ুয়া, অধ্যাপক সুপ্রতিম বড়ুয়া, অধ্যাপক বাসুদেব খান্তগীর, জসীম উদ্দিন খান, লেখক সাংবাদিক মহসীন কাজী, লেখক সাংবাদিক আল রহমান, অধ্যাপক আবু তৈয়ব, অধ্যাপক গোফরান উদ্দীন টিটু, সুমন চক্রবর্তী, প্রকাশক মিজানুর রহমান শামীম, চিত্রশিল্পী কবি বিজন মজুমদার, লেখক সাংবাদিক আরিফ রায়হান, ছড়াকার সালাম সৌরভ, সাইফুল্লাহ কায়সার, অভিলাষ মাহমুদ, সংগঠক এম কামাল উদ্দিন, প্রণবরাজ বড়ুয়া, ছড়াকার গৌতম কানুনগো, কবি শিরিন আফরোজ, আজিজা রূপা, অনুবাদক ফারজানা রহমান শিমু, সৈয়দা সেলিমা আক্তার, মোখলেসুর রহমান, লেখক শ্রীমা দত্ত, গৌতম সেন প্রমুখ।
আজকের অনুষ্ঠান : অনলাইন বাংলা বইমেলার আজ রোববার ১৩তম দিনে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে চট্টগ্রামে নজরুল ও নজরুল চর্চা শীর্ষক সেমিনার। এতে প্রধান আলোচক থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচিটাগাং উইম্যান চেম্বারের মানববন্ধন
পরবর্তী নিবন্ধধৃষ্টতাপূর্ণ ঘটনায় জড়িতদের কঠোর শাস্তি দাবি