ফের হুঁশিয়ারি দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

| শুক্রবার , ১৮ নভেম্বর, ২০২২ at ৪:৫২ পূর্বাহ্ণ

কোরীয় উপদ্বীপ ও এর আশপাশের এলাকায় মিত্রদের সঙ্গে নিয়ে নিরাপত্তা উপস্থিতি জোরদার করার যুক্তরাষ্ট্রের ঘোষণায় কঠোর সামরিক প্রতিক্রিয়া দেখানোর হুঁশিয়ারি দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। সফল হওয়ার আশায় ওয়াশিংটন যে ঝুঁকি নিচ্ছে তার জন্য তাদের পস্তাতে হবে বলে মন্তব্য করেছে পিয়ংইয়ং। বৃহস্পতিবার স্থানীয় সময় ১০টা ৪৮ মিনিটের দিকে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় শহর ওনসান থেকে ওই ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয় বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। চলতি বছর উত্তর কোরিয়া রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে, উৎক্ষেপণে রেকর্ড আরও সমৃদ্ধ হল। খবর বিডিনিউজের।
কেবল ক্ষেপণাস্ত্রই নয়, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক মহড়া চলাকালে সমপ্রতি পিয়ংইয়ং সাগরে কয়েকশ রাউন্ড কামানের গোলাও ছুড়েছে, ওই মহড়ার কোনো কোনোটিতে জাপানও অংশ নিয়েছে। উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চোই সন হুই যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপানের সামপ্রতিক ত্রিপাক্ষিক সম্মেলনের সমালোচনা করার দুই ঘণ্টারও কম সময়ের মধ্যে পিয়ংইয়ং বৃহস্পতিবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ছোড়ে।
ত্রিপাক্ষিক ওই সম্মেলনে অংশ নেওয়া নেতারা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার সমালোচনার পাশাপাশি নিজেদের মধ্যে বৃহত্তর নিরাপত্তা সহযোগিতার অঙ্গীকার করেছেন। ওই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাদের দুই এশীয় মিত্রের সুরক্ষা ও তাদের প্রতিরোধ ক্ষমতা জোরদারে পারমাণবিক অস্ত্রসহ পূর্ণমাত্রার সক্ষমতা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধঅস্ট্রেলীয় অর্থনীতিবিদসহ ৬ হাজার বন্দিকে মুক্তি দিয়েছে মিয়ানমার
পরবর্তী নিবন্ধদরদীর কবর