ফাহমিদা আমিনের মূল্যায়ন সর্বক্ষেত্রে হওয়া প্রয়োজন

লেডিস ক্লাব ও লেখিকা সংঘের স্মরণসভায় বক্তারা

| শুক্রবার , ২০ জানুয়ারি, ২০২৩ at ৬:১৮ পূর্বাহ্ণ

বিশিষ্ট রম্য সাহিত্যিক ফাহ্‌মিদা আমিনের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় বক্তারা বলেছেন, ফাহমিদা আমিন ছিলেন চলনে বলনে লেখালেখি সমাজসেবাসহ সর্বক্ষেত্রে অনন্য। সাহিত্যে, সমাজে তাঁর অবদান অনস্বীকার্য। তিনি সমাজকে, দেশকে কেবলই দিয়েছেন। তাই তাঁর মূল্যায়নও সর্বক্ষেত্রে হওয়া প্রয়োজন। তাঁর রেখে যাওয়া সাহিত্য সম্পদ, আদর্শ ধারণ করে নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে হবে।

এটাই হবে তাঁর প্রতি আমাদের যথাযথ ভালোবাসা ও শ্রদ্ধা। চট্টগ্রাম লেডিস ক্লাব ও চট্টগ্রাম লেখিকা সংঘের যৌথ উদ্যোগে গতকাল বৃহস্পতিবার লেডিস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত স্মরণসভায় বক্তারা একথা বলেন। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম লেখিকা সংঘের সভাপতি ড. আনোয়ারা আলম। বক্তব্য রাখেন শিক্ষাবিদ ড. জয়নাব বেগম, কথাসাহিত্যিক ফেরদৌস আরা আলীম।

. জয়নাব বেগম ফাহমিদা আমিনের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, তিনি রম্যসাহিত্যে তির্যক ভাষায় সমাজকে তুলে ধরেছেন পাশাপাশি সমাধানের দিক নির্দেশনাও দিয়েছেন। তিনি আলোর দিশারী হয়ে আমাদের মাঝে বেঁচে থাকবেন। ফেরদৌস আরা আলীম ফাহমিদা আমিনকে একজন সুসাহিত্যিক আখ্যায়িত করে বলেন, তাঁর রেখে যাওয়া ২৬টি বই আমাদের অনন্য সম্পদ। সেগুলো পাঠে প্রজন্মকে উদ্বুদ্ধকরণের মধ্য দিয়ে তাঁকে যথাযথ সম্মান ও মূল্যায়ন করা যাবে। স্বাগত বক্তব্য রাখেন লেখিকা সংঘের সাধারণ সম্পাদিকা জিনাত আজম। ধন্যবাদ জ্ঞাপন করেন চট্টগ্রাম লেডিস ক্লাবের সভানেত্রী খালেদা আউয়াল।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মর্জিনা আখতার। কোরআন তেলোয়াত করেন রোকেয়া আহমেদ। বক্তব্য রাখেন পারভিন জালাল, মেহের আফরোজ হাসিনা, কাজী রুনু বিলকিস, আশরাফুন্নেসা মুন্নী, জেসমিন সুলতানা পারু, দিলোয়ারা ইউসুফ, সামশুন নাহার করিম, বদরুননেসা সাজু প্রমুখ। স্বরচিত কবিতা পাঠ করেন ফরিদা ফরহাদ, নিশাত হাসিনা শিরীন, সৈয়দা সেলিমা আক্তার। সভাপতির বক্তব্যে ড. আনোয়ারা আলম বলেন, ফাহমিদা আমিন ছিলেন অনুপ্রেরণার আদর্শ উৎস। তিনি সবসময় নারীদের এগিয়ে যাওয়ার প্রেরণা হিসেবে কাজ করেছেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধলায়ন্স ক্লাবের কম্পিউটার বিতরণ
পরবর্তী নিবন্ধচবি এলামনাই এসোসিয়েশনের কার্যকরী কমিটির সভা