ফার্নিচার মেলা শুরু হচ্ছে ১ ফেব্রুয়ারি

আজাদী প্রতিবেদন | সোমবার , ৩০ জানুয়ারি, ২০২৩ at ৬:৫৪ পূর্বাহ্ণ

নগরীর জিইসি কনভেনশন সেন্টারে আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ৬দিন ব্যাপী ফার্নিচার মেলা। বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের উদ্যোগে এ মেলা আয়োজন করা হচ্ছে। এ উপলক্ষে গতকাল নগরীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের সিনিয়র সহসভাপতি ও মেলা কমিটির আহ্বায়ক মো. নুরুল আযম খান। তিনি বলেন, চট্টগ্রামে সৌখিন রুচিশীল এবং ফার্নিচারের প্রতি আগ্রহী মানুষের বিপুল সমর্থনের কারণে প্রতিবারের ন্যায় এবারও আমরা বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের পক্ষ থেকে ১২তম চট্টগ্রাম ফার্নিচার মেলা ২০২৩ আয়োজন করতে যাচ্ছি।

নগরের প্রাণকেন্দ্র জিইসি কনভেনশন হলে এ মেলা আগামী ১ ফেব্রুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। বাংলাদেশ শিল্প ফার্নিচার মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের সাধারণ সম্পাদক মো. মাকছুদুর রহমান বলেন, আমাদের তৈরি আসবাপত্রগুলো দেশের গণ্ডি ছাড়িয়ে এখন বিদেশেও রপ্তানি হচ্ছে। এবারের মেলায় মোট ২৭টি প্রতিষ্ঠান অংশ নিবে। এ মেলায় ১২টি প্রতিষ্ঠান কোস্পন্সর হয়েছে। সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীরা মেলা পরিদর্শন করতে পারবেন। মেলা উপলক্ষে অংশগ্রহণকারী আসবাবপত্র তৈরি প্রতিষ্ঠানগুলো বিশেষ ছাড় প্রদান করছে।

বাংলাদেশ শিল্প ফার্নিচার মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের সভাপতি ছৈয়দ এ এস এম নূরউদ্দীন বলেন, মৌলিক চাহিদা না হলেও রুচিশীল ও সৌখিন মানুষের প্রথম পছন্দ আধুনিক ডিজাইনের আসবাবপত্র। অফিস ও ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে মানুষের আগ্রহ সবসময় আসবাবপত্রের নিত্য নতুন ও আধুনিক ডিজাইনের দিকে। প্রযুক্তির কল্যাণে আসবাবপত্রের নিত্য নতুন ডিজাইন এখন মানুষের হাতের মুঠোয়। মানুষ এসব ডিজাইনগুলো দেশিয় প্রতিষ্ঠানে খুঁজে বেড়ায়। রুচিশীল মানুষের চাহিদার কথা মাথায় রেখে বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতির আওতাভুক্ত ফার্নিচার প্রতিষ্ঠানগুলো প্রতিযোগিতামূলক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আন্তর্জাতিকমানের আসবাবপত্র তৈরি করে থাকে। ফার্নিচার শিল্পের বিকাশে এ মেলার গুরুত্ব রয়েছে। আমদানি নির্ভরতা কমিয়ে ফার্নিচার শিল্পকে রফতানিমুখী শিল্পে পরিণত করা এ মেলা আয়োজনের মূল লক্ষ্য।

ফার্নিচার শিল্পে সরকার যদি পৃষ্ঠপোষকতা ও ঠিকমত তদারকি করে তাহলে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারবো। সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১ ফেব্রুয়ারি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী। উদ্বোধক হিসেবে থাকবেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মেলা কমিটির যুগ্ম আহ্বায়ক আল মো. ইকবাল, মেলা কমিটির সদস্য শাহিনুল হক টুটুল, হাজী মো. জসিম উদ্দিন, মোহাম্মদ ইয়াছিন, মোহাম্মদ মহিউদ্দিন চৌধুরী, হাফেজ মো. আব্দুল মালেক, চিটাগাং ইভেন্টস চেয়ারম্যান মো. সাহাবুদ্দিন, এমডি আয়েশা বেগম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধসাউথ এশিয়ান এগ্রিকালচার এওয়ার্ড পেলেন তরুণ উদ্যোক্তা রাশেদ আলী
পরবর্তী নিবন্ধএইচএম স্টিল মিলে খাজা মঈনুদ্দীন চিশতী আজমিরী (র.) ওরশ ও দোয়া মাহফিল