প্রাইজবন্ডের ফল সহজেই মিলছে অনলাইনে

| রবিবার , ৬ মার্চ, ২০২২ at ৭:৪৯ পূর্বাহ্ণ

প্রাইজবন্ডের লটারির ফল সহজে জানাতে বিশেষ সফটওয়্যার উদ্বোধন করেছে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। গতকাল শনিবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রধান কার্যালয়ে ‘প্রাইজবন্ড রেজাল্ট ইনকোয়ারি সফটওয়্যার বা পিবিআরআইএস’ উদ্বোধন করেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব ও এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। খবর বিডিনিউজের।
অনুষ্ঠানে তিনি বলেন, একসময় দেশের মানুষ নিজের জন্য প্রাইজবন্ড কিনতো। প্রিয়জন ও সামাজিক অনুষ্ঠানে উপহার হিসেবে দিতো। কিন্তু প্রাইজবন্ডের লটারির পুরস্কারের ফলাফল খুঁজে বের করা বেশ কঠিন। ফলে ধীরে ধীরে এর জনপ্রিয়তা কমে গেছে। এখন সহজ পদ্ধতিতে ফলাফল পাওয়ার সুযোগ সৃষ্টি হওয়ায় আবারও প্রাইজবন্ড জনপ্রিয়তা পাবে।
অনুষ্ঠানে জানানো হয়, প্রাইজবন্ডের ফল জানতে এই ওয়েবসাইটের ই-সেবায় প্রবেশ করতে হবে। এরপর সার্চ বক্সে বাংলা বা ইংরেজিতে সরাসরি প্রাইজবন্ডের নম্বর লিখলে ফল চলে আসবে। ফল অনুসন্ধান করা যাবে দুইভাবে। একাধিক নম্বর একসঙ্গে অনুসন্ধান করতে হলে কমা (,) দিয়ে নম্বরগুলো লিখতে হবে। সিরিজ নম্বরের ক্ষেত্রে প্রথম ও শেষ সংখ্যার মাঝে হাইফেন (-) দিয়ে অনুসন্ধান করা যাবে।
তাছাড়া মাইক্রোসফট এঙেল ফাইল আপলোড করেও ফল জানা যাবে। যেমন, একজনের কাছে যদি অনেকগুলো প্রাইজবন্ড থাকে, তিনি ওই নম্বরগুলো একটি মাইক্রোসফট এঙেল শিটে দিয়ে রাখবেন। প্রাইজ বন্ডের যখন লটারি হবে, তখন ওই ফাইলটি ওয়েবসাইটে আপলোড করলে তার মধ্যে কোনো নম্বর জিতলে তা স্বয়ংক্রিয়ভাবে দেখাবে।
অনুষ্ঠানে আরও জানানো হয়, প্রাইজবন্ডের গ্রাহকরা এই ওয়েবসাইটের গ্রাহকও হতে পারবেন। লটারির পরে ফল স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকদের ইমেইলে চলে যাবে। বর্তমানে এই ওয়েবসাইটে সর্বশেষ দুই বছরের লটারির তথ্য পাওয়া যাচ্ছে । দেশে বর্তমানে ৬৭টি সিরিজের প্রাইজবন্ড রয়েছে। প্রতিটি সিরিজ থেকে ৪৬টি করে পুরস্কার দেওয়া হয়।
প্রাইজবন্ড ড্র হয় প্রতি তিনমাস পরপর। একটি ড্রতে সব সিরিজে মোট ৩ হাজার ৮২টি প্রাইজবন্ড পুরস্কার দেওয়া হয়ে থাকে।

পূর্ববর্তী নিবন্ধপেকুয়ায় প্রবাসীকে কুপিয়ে হত্যা
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে আরও ১৩ করোনা রোগী শনাক্ত